বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

  ২১ নভেম্বর, ২০১৯

পাঁচ লাখ মানুষের সেবায় ৫ চিকিৎসক

বাউফল স্বাস্থ্য কমপ্লেক্স

পটুয়াখালীর বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক ও জনবল সংকট দিন দিন প্রকট আকার ধারণ করেছে। ২২ জন চিকিৎসক থাকার কথা থাকলেও হাসপাতালটিতে বর্তমানে কর্মরত আছেন পাঁচজন চিকিৎসক। এ উপজেলায় প্রায় ৫ লাখ মানুষের বসবাস। দেশের সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে ডাক্তারের সংখ্যা জনসংখ্যার অনুপাতে একজন চিকিৎসকের বিপরীতে চিকিৎসক প্রার্থী ৬ হাজার ৪৭৯ জন হলেও বাউফল হাসপাতালের ক্ষেত্রে এই অনুপাত একজন চিকিৎসকের বিপরীতে চিকিৎসক প্রার্থীর সংখ্যা প্রায় ১ লাখ। আর এতে প্রকৃত চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন স্থানীয়রা।

হাসপাতাল সূত্রে জানা যায়, প্রতিদিন গড়ে ২০০-৩০০ জন রোগী বহির্বিভাগে চিকিৎসাসেবা নেয়ার জন্য আসেন। হাসপাতালে ভর্তি থাকে প্রায় শতাধিক রোগী। রোগীদের সেবা দিতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের। চিকিৎসক সংকটের কারণে জরুরি বিভাগে কার্যক্রম চালানো হচ্ছে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার দিয়ে। চিকিৎসকের ২২ পদ থাকলেও কর্মরত আছেন পাঁচজন। সাতটি পদই শূন্য। কনসালটেন্ট চারজনের বিপরীতে সব পদ শূন্য রয়েছে। নার্সের দুটি এবং তৃতীয় ও চতুর্থ শ্রেণির ১৮টি পদ খালি রয়েছে। রোগীর স্বজনরা বলেন, হাসপাতালে চিকিৎসা নিতে এসে ডাক্তার না পেয়ে রোগীদের নিয়ে সমস্যায় পড়তে হয়।

হাসপাতাল স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আ. রব বলেন, জনবল সংকটের বিষয়টি উপজেলা স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভায় কয়েকবার সিদ্বান্ত গৃহীত হলেও সংকট সমাধানে জোরালো কোনো কার্যকর পদক্ষেপ নেওয়া হয় না। এ ব্যাপারে হাসপাতালের কর্তা ডা. প্রশান্ত কুমার সাহা প্রতিদিনের সংবাদকে বলেন, চিকিৎসক ও অন্যান্য পদের জন্য আমরা বারবার চাহিদা পাঠিয়েও কোনো কাজের সমাধান পাচ্ছি না। এতে অনেক চিকিৎসাসেবা বেহাত হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close