সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০১৯

সুন্দরগঞ্জে ঝুঁকিপূর্ণ ব্রিজ দুর্ঘটনার আশঙ্কা

গাইবান্ধার সুন্দরগঞ্জ পৌর শহরের সুন্দরগঞ্জ-রংপুর সড়কে খালের ওপর ব্যবহার অনুপযোগী ব্রিজের ওপর দিয়ে ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে হাজার হাজার পথচারী ও বিভিন্ন ধরনের যানবাহন।

জানা গেছে, স্বাধীনতার পর ৮০’র দশকে গাইবান্ধার সুন্দরগঞ্জ-রংপুর সংযোগ সড়কের ঐতিহ্যবাহী মীরগঞ্জহাট সংলগ্ন ডাকবাংলো খালের ওপর যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ব্রিজটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে ব্রিজটি মেরামত না করায় তা বিভিন্ন জায়গায় ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ অবস্থা চলতে থাকায় এলজিইডি পীরগাছার তত্ত্বাবধায়নে নর্দান বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় নতুন করে অপর দিক দিয়ে আর একটি ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়ে টেন্ডার আহ্বান করা হয়। এতে কাজ পায় মেসার্স হোসাইন এন্টারপ্রাইজ, রাজশাহী ঠিকাদারি প্রতিষ্ঠানটি। এদিকে ১১ মার্চ ২০১৭ সালে ৩ কোটি ৫ লাখ ৯৩ হাজার ২৮৮ টাকা ব্যয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানটি ঝুঁকিপূর্ণ ব্রিজটির পাশে ৮৫ মিটার দীর্ঘ আরসিসি গ্রিডার ব্রিজ নির্মাণের কাজ শুরু করে। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ব্রিজটিন নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও ঠিকাদারি প্রতিষ্ঠানটি মন্থর গতিতে কাজ করায় তা আজও দৃশ্যমান হয়নি। ব্রিজ নির্মাণের এলাকাটি গুরুত্বপূর্ণ হওয়ায় ঝুঁকিপূর্ণ পুরাতন ব্রিজটি দিয়েই রংপুর বিভাগীয় শহর, মীরগঞ্জহাট ও সুন্দরগঞ্জ উপজেলা শহরে বিভিন্ন ধরনের যানবাহন ও হাজার হাজার মানুষ ঝুঁকি নিয়ে প্রতিদিন যাতায়াত করছে।

এ নিয়ে সুন্দরগঞ্জ উপজেলা প্রকৌশলী আবুল মনছুরের সাথে কথা হলে তিনি ব্রিজটির নিচের এবং ওপরের বিভিন্ন ক্ষতিগ্রস্ত অংশের নিজের ধারণকৃত ছবি দেখান। তিনি বলেন, এটি যদিও পীরগাছা উপজেলা প্রকৌশলীর তত্ত্বাধায়নে, তারপরেও আমি প্রায় ১০ হাজার টাকা খরচ করে ব্রিজের উভয় পাশে সাবধানতামূলক সাইনবোর্ড দিয়েছি। তবে যতটুকু শুনেছি পানি শুকিয়ে গেলে নতুন ব্রিজটির নির্মাণ কাজ শেষ হবে। এ ব্যাপারে পীরগাছা উপজেলা প্রকৌশলী নুরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ব্রিজটি অধিক ঝুঁকিপূর্ণ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close