ঝালকাঠি প্রতিনিধি

  ০৩ অক্টোবর, ২০১৮

কোটি টাকার মেগা প্রকল্প

বাদ পড়ল রাজাপুর-কাঁঠালিয়া সড়কের ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ

ঝালকাঠির রাজাপুর বাইপাস থেকে কাঁঠালিয়ার আমুয়া ফেরিঘাট পর্যন্ত দীর্ঘ ৩১ কিলোমিটার সড়কের চারটি ব্রিজের সড়ক নির্মাণ কাজ শুরু হয়েছে। কিন্তু রাজাপুর উপজেলার পুটিয়াখালি গ্রামের মীরের হাট সংলগ্ন দাসের তাল্লুক নামক এলাকার ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজটি বাদ পড়েছে। এলাকাটিতে কোটি টাকা ব্যয়ে প্রকল্পের কাজ সম্পন্ন হবে অথচ ঝুঁকিপূর্ণ ব্রিজটির কাজ হবে না তা যেন মানতে পারছেন না স্থানীয়রা।

সরেজমিনে জানা যায়, রাজাপুর বাইপাস থেকে কাঁঠালিয়া পর্যন্ত রাস্তা নির্মাণের সময় পুটিয়াখালী গ্রামের দাসের তাল্লুকের ওপর খালটি স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়। পরে এলাকাবাসী কৃষি কাজের পানির জন্য রাস্তা কেটে পাইপের মাধ্যমে পানি চলাচল ব্যবস্থা করেন। পানির স্রোতে এক সময় সেই পাইপ ভেসে যায়। তড়িঘড়ি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই খালের দুই পাড়ে কোনো গাইড ওয়াল না করে শুধু মাটির ওপরে বেইলি ব্রিজের স্ট্রাকচার স্থাপন করেন। সড়কের কোথাও গাইডওয়াল ছাড়া শুধু মাটির ওপরে এরকম কোনো ঝুঁকিপূর্ণ ব্রিজ নেই। ৪টি ব্রিজসহ ওই সড়কের কাজ শুরু হলেও ওই ঝুঁকিপূর্ণ ব্রিজটি বাদ পড়ে এ মেগা প্রকল্প থেকে। স্থানীয়রা জানান, চলমান প্রকল্পটির কাজ বাস্তবায়ন হলে এ সড়ক দিয়ে ভারি যানবাহন চলাচল করবে। তখন এ ব্রিজটি যেকোনো সময় ভেঙে পড়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে। এরকম ঝুঁকিপূর্ণ ব্রিজবাদ দিয়ে এ প্রকল্প সম্পন্ন করা সঠিক। তাই দ্রুত এ ব্রিজটি ভেঙে নতুন ঢালাই ব্রিজ নির্মাণ করার দাবি এলাকাবাসীর।

ঝালকাঠির সড়ক ও জনপদের উপ-বিভাগীয় প্রকৌশলী শেখ নাবিল হোসেন বলেন, ১০০কোটি টাকা ব্যয়ে ঝালকাঠির রাজাপুর বাইপাস থেকে কাঁঠালিয়ার আমুয়া ফেরীঘাট পর্যন্ত দীর্ঘ ৩১ কিলোমিটার সড়কের দুই পাশে ৬ ফুট বৃদ্ধি ও ৪টি ব্রীজসহ নির্মান কাজ ৩০ শে জুন ২০১৮ সালে শুরু হয়েছে। আগামী ৩০ শে জুন ২০১৯ সালে শেষ হওয়ার কথা থাকলেও সময় বাড়ানো লাগতে পারে। এ বরাদ্ধের মধ্যে পুটিয়াখালি গ্রামের সাতানী খালের ওপর একটি ব্রীজ, সেন্টারের হাট খালের ওপর একটি ব্রীজ, কচুয়া খালের ওপর একটি ব্রীজ ও কাঁঠালিয়া খালের ওপর একটি ব্রীজ নির্মান করা হবে। তবে রাজাপুর উপজেলার পুটিয়াখালি গ্রামের দাসের তাল্লুক নামক এলাকার খালের ওপর ঝুকিপুর্ন বেইলি ব্রীজটি এই বরাদ্ধের মধ্যে নাই। এ ঝুঁকিপূর্ণ ব্রীজটি সম্পর্কে উর্ধ্বতনদের অবহিত করা হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close