প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০১৮

হেইও হেইও বলে এগিয়ে চলে নৌকা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও কোটালীপাড়ায়, হবিগঞ্জের নবীগঞ্জে কুশিয়ারা নদীতে এবং খুলনার পাইকগাছার লতায় উলুবুনিয়া নদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বকর্মা ও মনষা পূজা উপলক্ষে মৃতপ্রায় নদী ও খালে শত বছরের নৌকাবাইচ প্রতিযোগিত অনুষ্ঠিত হয়। হেইও হেইও বোলে এগিয়ে চলে নৌকা। ঠিকারি, কাশির বাদ্য ও জারি-সারি গানে সঙ্গে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এক অনবদ্য আবহ সৃষ্টি হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবরÑ

গোপালগঞ্জ ও কোটালীপাড়া : বিশ্বকর্মা পূজা উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলায় পুরুষদের সাথে পাল্লা দিয়ে নারীদেরও নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলার রাখিলা বাড়ি দারিকা নদীতে নান্দনিক এ খেলার আয়োজন করে স্থানিয় যুব সংঘ। প্রাচীন বাংলার পুরানো ঐতিহ্যে লালিত এ নৌকাবাইচে বিভিন্ন জেলার প্রত্যন্ত গ্রামের শতাধিক সরেঙ্গা, ছিপ, কোষা বাছারি নৌকা অংশ নেয়। এ উপলক্ষে বিকালে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন টুঙ্গিপাড়া উপজেলার ভাইস চেয়ারম্যান অসীম কুমার বিশ্বাস। বিজয়ীদের মাঝে ২১ ইঞ্চি রঙিন টিভি, রাইচ কুকার, মোবাইল, কলস পুরষ্কার দেওয়া হয়।

একই উপলক্ষ্যে জেলার কোটালীপাড়া উপজেলার কালিগঞ্জবাজার সংলগ্ন বাবরের খালে নৌকাবাইচ অনুষ্ঠিত হয় গত সোমবার। কালীগঞ্জ বাজার থেকে বুরুয় গ্রাম পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে এ নৌকাবাইচ ও মেলা অনুষ্ঠিত হয়। বাইচ দেখতে আসেন ইউএনও এস.এম মাহফুজুর রহমান, কলাবাড়ী ইউপি চেয়ারম্যান মাইকেল ওঝা, ভাংগার হাট নৌ-তদন্ত কেন্দ্রের আইসি লুৎফর রহমানসহ স্থানীয় থানার পুলিশ বাহিনী।

নবীগঞ্জ (হবিগঞ্জ) : হবিগঞ্জের নবীগঞ্জে কুশিয়ারা নদীতে গত সোমবার বিকেলে নৌকা বাইচ উপভোগ করে বিনোদন পিপাসু হাজারো মানুষ। উপজেলার দীঘলবাক ইউনিয়নের রাধাপুর গ্রামের তরুণ সমাজ সেবক যুক্তরাজ্য প্রবাসী ফেরদৌস আলম নৌসাদের আয়োজনে ও স্থানীয় ৪ গ্রামের লোকজনের সার্বিক সহযোগিতা এই বাইচ অনুষ্ঠিত হয়। বাইচে মোট ৮টি নৌকা অংশ গ্রহন করে। এর মধ্যে ১ম স্থান অর্জন হরে সুনামগঞ্জ জেলার জগন্নাথ পুর উপজেলার আলাগদী গ্রামের সোনার বাংলা। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান ডা. মুশফিক হোসেন চৌধুরী, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান ও জেলা আ.লীগের সহসভাপতি এ্যাড. আলমগীর চৌধুরী প্রমুখ।

পাইকগাছা (খুলনা) : মনষা পূজা উপলক্ষ্যে খুলনার পাইকগাছার লতায় উলুবুনিয়া নদীতে গত সোমবার বিকালে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় পুটিমারী তরুণ সংঘ আয়োজিত বাইচে নৌকা প্রথম হয়েছে ‘জয় মা’, দ্বিতীয় হয়েছে ‘পঙ্কীরাজ’ ও তৃতীয় হয়েছে ‘কালিপদ’ নাম নৌকা। পরে সংঘের সাধারণ সম্পাদক পলাশ বাছাড়ের সভাপতিত্বে পুরষ্কার বিতরণীতে উপস্থিত ছিলেন সাবেক ইউপি চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস, ইউপি সদস্য আলমগীর খলিফা, কৃষ্ণরায়, আজিজুল বিশ্বাস, আ.লীগ নেতা নির্মল চন্দ্র বৈদ্য, প্রধান শিক্ষক অজয় রায়, শিক্ষক পরিমল বৈদ্য, সাবেক ইউপি সদস্য অনাথ বন্ধু মন্ডল, মতলেব সানা, বিমল কৃষ্ণ মন্ডল, কালিপদ বিশ্বাস, প্রানকৃষ্ণ মন্ডল, বাকের কাগজী, বিমল সরদার, জয়ন্ত পাল, দিপায়ন বিশ্বাস বিশ্বাস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close