চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০১৮

চাঁপাইনবাবগঞ্জে কিশোরের হাতে গাড়ির স্টিয়ারিং : ঘটছে অহরহ দুর্ঘটনা

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহর থেকে শুরু করে মহাসড়ক এমনকি আঞ্চলিক সড়কগুলোয় কিশোর-তরুণ চালকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যাদের বয়স ১৫-১৭ বছরের বেশি নয়। জেলার প্রধান চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়ক এমনকি চাঁপাইনবাবগঞ্জ-আড্ডা, চাঁপাইনবাবগঞ্জ-গোমস্তাপুর, কানসাট- গোমস্তাপুর, শিবগঞ্জ-খাসেরহাট, চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী মহাসড়কে চলাচলকারী সিএনজি, অটোরিকশা, মাহিন্দ্রা, পিকআপসহ নানা ধরনের যানবাহনে চালকের আসনে বসছে কিশোর-তরুণরা। অশিক্ষিত, অল্পবয়সী, অপরিপক্ব আর লাইসেন্সবিহীন এসব চালকের কারণে উল্লিখিত সড়কগুলোয় সড়ক দুর্ঘটনা দিনদিন পাল্লা দিয়ে বাড়ছে। আর এর সঙ্গে দীর্ঘ হচ্ছে হতাহতের মিছিল। সম্পদহানিও হচ্ছে অহরহ।

জেলায় গেল বছরে সড়ক দুর্ঘটনায় কি পরিমাণ হতাহত হয়েছে এর পরিসংখ্যান কোন দফতর দিতে পারেনি।

সরেজমিনে ঘুরে দেখা যায়, বেশির ভাগ গাড়িতে চালকের আসনে বসে আছে কিশোর-তরুণ। তাদের সহকারীর বয়সও একইরকম। সংশ্লিষ্টদের ধারণা, অন্তত অর্ধশত কিশোর-তরুণ চালক নানা ধরনের গাড়ি চালাচ্ছে এসব সড়কে।

যাত্রীরা জানান, এক ধরনের ভয় নিয়েই বাধ্য হয়ে কম বয়সী এসব চালকের গাড়িতে উঠতে হয়। তারা খুব বেপরোয়া গতিতে গাড়ি চালায়। ট্রাফিক আইনের কোনো ধারণাই এদের নেই। প্রায় সময় অন্য গাড়ির সঙ্গে পাল্লা দিতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়। শুধু তাই নয়, আন্তঃজেলা ট্রাকগুলোও চালাচ্ছে অনেক কিশোর। তারা চালকের সহকারী হিসেবে ট্রাকে থাকলেও বেশি সময় চাঁপাইনবাবগঞ্জ শহর থেকে জেলার বিভিন্ন স্থানে তারা ট্রাক নিয়ে দাবড়িয়ে বেড়ায়। বিশেষ করে সোনামসজিদ স্থলবন্দরে ট্রাক নিয়ে যাওয়া ও পণ্যবোঝাই ট্রাক চাঁপাইনবাবগঞ্জ পৌঁছে দেয়ার কাজটি কিশোর সহকারীরাই করে থাকে। যার কারণে এই মহাসড়কটিতে বেশি দুর্ঘটনা ঘটে থাকে।

১৯ বছরের লতিফ। তাকে ড্রাইভিং লাইসেন্স আছে কি-না জানতে চাইলে লতিফ জানান, আপাতত শিখছি। পরে লাইসেন্স বানাবো। কথা বলার পরে গাড়ি টেনে চলে গেলেন সোনামসজিদ বন্দরে। এদের দেখার যাদের দায়িত্ব তারা নজর দেন না।

চাঁপাইনবাবগঞ্জ নিরাপদ সড়ক চাই (নিসচা) সভাপতি শফিকুল ইসলাম ভোতা বলেন, সড়কে দুর্ঘটনার প্রধান কারণÑ অসচেতনতা। যাত্রী, পথচারী, চালক ও সহকারীরা সচেতন হলেই রোধ করা সম্ভব হবে দুর্ঘটনা। তিনি সড়কে গতিরোধক নির্মাণসহ যানবাহনের মূল চালকদেন নির্দিষ্ট স্থানে গাড়ি পৌঁছাতে অনুরোধ করেন।

চাঁপাইনবাবগঞ্জ ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর খলিলুর রহমান বলেন, সড়কে দুর্ঘটনারোধে একাধিক টিম কাজ করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist