ক্রীড়া ডেস্ক

  ১৮ নভেম্বর, ২০১৯

সেই সিৎসিপাসের কাছে ফেদেরারের বিদায়

বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের প্রি-কোয়ার্টারে রজার ফেদেরারকে হারিয়ে ইতিহাসে নাম লিখেছিলেন স্টেফানোস সিৎসিপাস। পরশু লন্ডনের ও-টু এরিনায় ফিরে এলো ১০ মাস আগের স্মৃতি। এবার এটিপি ফাইনালসের শেষ চারের লড়াইয়ে ফের বিশ্বের এক নম্বর তারকাকে হারিয়ে নজির গড়লেন সিৎসিপাস। এটিপি ফাইনালসের অভিষেকেই ফাইনালে পৌঁছে ইতিহাস গড়লেন ২১ বছরের ‘বিস্ময় বালক’ সিৎসিপাস।

স্ট্রেট সেটে সিৎসিপাসের কাছে হার মানেন ফেদেরার। এদিন এ তারকা ৬-৩, ৬-৪ সেটে উড়ে যান তিনি। যদিও ব্রেক পয়েন্ট সেভ করে শুরুতেই ফেদেরারের সার্ভিস গেম এদিন নিজের নামে করে নেন বিশ্বের ছয় নম্বর। প্রথম সেটে র‌্যাঙ্কিংয়ে তিন নম্বর ফেদেরারের কাছে ছয়টি ব্রেক পয়েন্ট জেতার সুযোগ থাকলেও তার মধ্যে একটিও ঝুলিতে ভরতে ব্যর্থ হন তিনি। অন্যদিকে প্রথম সেটে ৫-৩ এগিয়ে থাকা অবস্থায় জোড়া ব্রেক পয়েন্টের মুখোমুখি হতে হলেও ১৩ মিনিটের ম্যারাথন লড়াইয়ে নবম গেম নিজের নামে করে নেন সিৎসিপাস। পাশাপাশি প্রথম সেট ঝুলিতে ভরেন তিনি। ৩-৬ প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটে ভাবা গিয়েছিল ম্যাচে ফিরবেন ফেডেক্স। কিন্তু না, দ্বিতীয় সেটেও বাজি মেরে যান সুইস মায়েস্ত্রোর গ্রিক প্রতিদ্বন্দ্বী। দ্বিতীয় সেটে এসে দশমবারের প্রচেষ্টায় প্রথম ব্রেক পয়েন্ট আদায় করলেও ফেডেরারের পক্ষে তা ম্যাচ জয়ের জন্য যথেষ্ট ছিল না।

৫-৪ এগিয়ে থেকে ম্যাচের জন্য সার্ভ করাকালীন ১৫-৪০ পয়েন্টে পিছিয়ে থেকেও জোড়া ব্রেক পয়েন্ট বাঁচিয়ে ম্যাচ মুঠোয় ভরে নেন সিৎসিপাস। সবমিলিয়ে সারা ম্যাচে ১২টির মধ্যে ১১টি ব্রেক পয়েন্ট বাঁচিয়ে মৌসুম শেষের টুর্নামেন্ট ফাইনালে নিজের জায়গা পাকা করে নেন তিনি। ফাইনালে ডমিনিক থিয়েমের মুখোমুখি হবেন গ্রিসের এ তারকা। এদিন ম্যাচ জিতে সিৎসিপাস জানান, ‘এটিপি ফাইনালস, উইম্বলডন এবং অন্যান্য গ্র্যান্ডস্লামের ফাইনালে ফেদেরারের জয় দেখে বড় হয়েছি। একসময় তার বিরুদ্ধে খেলার স্বপ্ন দেখতাম। আজ সেইসব স্বপ্নপূর হলে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close