অনুবাদ : ফজল হাসান

  ০৭ জুলাই, ২০১৮

আঙ্কেল মাকড়সা

মা হায়েনা যখন বাড়িতে ছিল না, তখন আনান্সিস নামের এক মাকড়সা হায়েনার নির্জন গুহায় গিয়ে বাচ্চাদের বলেছে সে তাদের আঙ্কেল ‘সবার জন্য’। ‘তোমাদের মা যখন খাবার নিয়ে আসবে, তখন আমাকে ডেকে তুলবে,’ বলেই সে আড়মোড়া ভেঙে এক কোনায় গিয়ে গভীর ঘুমে তলিয়ে যায়।

দিনের শেষে মা হায়েনা মাংস নিয়ে ঘরে ফিরে আসে এবং বাচ্চাদের দিয়ে বলে, ‘এই মাংস সবার জন্য।’

বাচ্চারা মাকড়সাকে ঘুম থেকে ডেকে তোলে এবং তাকে মাংস দেয়। মাকড়সা মাংস খেয়ে ফেলে। তারপর মা হায়েনা দ্বিগুণ পরিমাণে মাংস আনে এবং বাচ্চাদের সামনে দেওয়ার সময় বলে, ‘এই মাংস সবার জন্য।’ বাচ্চারা প্রতিবারই মাকড়সা আনান্সিসকে ঘুম থেকে ডেকে তোলে এবং তাকে মাংস দেয়।

বিকেলে মা হায়েনা যখন ঘরে ফিরে আসে, তখন বাচ্চারা খাবারের জন্য কান্নাকাটি করে। ‘আমি দ্বিগুণ পরিমাণে মাংস এনেছি, তা খেয়ে তোমরা এখনো ক্ষুধার্ত?’ মা হায়েনা জিজ্ঞাসা করে। সে রীতিমতো স্তম্ভিত। ‘আঙ্কেল সব খেয়েছে,’ দুঃখ করে বাচ্চারা বলল। সেই সময় মাকড়সা ভাবল, প্রাণ বাঁচানোর জন্য শিগগিরই তার পালিয়ে যাওয়া উচিত। সেই সঙ্গে সঙ্গে গুহা থেকে বেরিয়ে দৌড়াতে থাকে। ‘অই আঙ্কেল সবার জন্য!’ বাচ্চারা চিৎকার করে বলল।

‘সে কী!’ হিংস্র গলায় মা হায়েনা বলল এবং মাকড়সাকে ধরার জন্য পেছনে দৌড়াতে শুরু করে। আনান্সিস তাড়াতাড়ি কুকুরের ঘরে ঢুকে পড়ে এবং তার পাশে বসে। ‘এই মাত্র আমি খাবার খেয়ে শেষ করেছি,’ কুকুর বলল, ‘তোমাকে দেবার মতো কিছু নেই।’ ‘ঠিক আছে, কোনো অসুবিধা নেই,’ মাকড়সা বলল, ‘আমি খেয়েছি। সে জন্যই এখানে এসেছি।’ একটু পেই হায়েনা এসে কুকুরের ঘরে ঢোকে। ‘তোদের মধ্যে কোনো দুষ্টকে আমি ধাওয়া করেছি?’ রাগি গলায় হায়েনা জিজ্ঞাসা করে। মাকড়সা কুকুরকে দেখিয়ে দেয়। ‘সে দৌড়াচ্ছিল,’ মাকড়সা বলল। ‘দেখুন, কুকুর জিহ্বা বের করে কেমন হাঁপাচ্ছে।’ রাগে-ক্ষোভে হায়েনা ছোঁ মেরে কুকুরকে ধরতে যায়, কিন্তু কুকুর ভেংচি কেটে এক লাফে জানালা দিয়ে বেরিয়ে যায়। হায়েনা তাকে অনুসরণ করে। আঙ্কেল মাকড়সা জানে কুকুরের ফিরে আসতে অনেক দেরি হবে। তাই সে কুকুরের বিছানায় শুয়ে আড়মোড়া ভাঙে এবং স্বল্প সময়ের জন্য ঘুমিয়ে পড়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist