আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ ফেব্রুয়ারি, ২০১৮

ট্রাম্পের অভিবাসন নীতি

বহিষ্কার করতে হবে মেলানিয়াকেও!

মার্কিন যুক্তরাষ্ট্রে কঠোর অভিবাসী নীতিমালা তৈরি করছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অভিবাসী ও দর্শণার্থীদের যাচাই-বাছাইয়ের জন্য শিগগিরই ‘ন্যাশনাল ভেটিং সেন্টার’ স্থাপন করতে চলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সংক্রান্ত একটি স্মারকলিপি সই করার কথাছিল বলে জানিয়েছিল হোয়াইট হাউজ। স্মারকলিপিটি সই হলে ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এবং এ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাগুলোকে আগামী ছয় মাসের মধ্যে ‘ন্যাশনাল ভেটিং সেন্টার’ স্থাপন করতে হবে বলে এক খবরে জানিয়েছে সিএনএন।

তবে আইনজীবীরা বলছেন, ট্রাম্পের এ নীতিমালা কঠোরভাবে মানতে গেলে মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকেও যুক্তরাষ্ট্র থেকে বের করে দিতে হবে।মার্কিন অভিবাসন অ্যাটর্নিরা বলছেন মার্কিন অভিবাসন নীতি ভঙ্গ করেছেন মেলানিয়া। পর্যটক ভিসায় যুক্তরাষ্ট্রে প্রবেশ করে পরে ভিসার শর্ত ভঙ্গ করেন তিনি। মডেল হিসেবে অবৈধভাবে কাজ করে তিনি হাজার হাজার ডলার আয় করেছেন।

১৯৯৬ সালে পর্যটন ভিসায় যুক্তরাষ্ট্রে এসেই মডেল হিসেবে কাজ শুরু করেন তিনি। কাজের অনুমতি পাওয়ার আগেই ৭ সপ্তাহে ২০ হাজার ডলারের বেশি আয় করেন। ২০০১ সালে স্থায়ী নাগরিত্বের জন্য আবেদন করেন। যুক্তরাষ্ট্রে আগমনের পাঁচ বছর পর ২০০৬ সালে গ্রিন কার্ড পান তিনি। নতুন নীতি অনুযায়ী যুক্তরাষ্ট্রে আগমনের তিন মাসের মধ্যে ওই ব্যক্তি যা করবেন যেমন মার্কিন কোনো নাগরিককে বিয়ে, পড়াশোনা বা কোনো চাকরি করা তা যদি মার্কিন দূতাবাসের সাক্ষাৎকারে আগেই উল্লেখ করতে ব্যর্থ হন, তাহলে তিনি ইচ্ছাকৃত মিথ্যা বলেছেন বলে ধরে নেয়া হবে। এক্ষেত্রে যে কোনো অবস্থায় তাকে দেশে পাঠিয়ে দেয়া হবে। নতুন এ নীতির আওতায় ট্রাম্পের স্ত্রী মেলানিয়াকেই সবার আগে দেশে পাঠিয়ে দিতে হবে বলে মনে করেন আইনজীবীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist