নিজস্ব প্রতিবেদক

  ২১ মার্চ, ২০১৮

ক্যাপ্টেন আবিদের স্ত্রী এখনো সংকটাপন্ন

শাহরিন-শাহীনের অস্ত্রোপচার আজ * আরোএকজনের লাশ শনাক্ত দুজনের ডিএনএ অপেক্ষা

নেপালে ইউএস-বাংলার বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত ক্যাপ্টেন আবিদ সুলতানের স্ত্রী আফসানা খানমের অবস্থা আরো সংকটাপন্ন বলে জানিয়েছেন চিকিৎসকরা। গতকাল মঙ্গলবার রাজধানীর ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এদিকে, এই দুর্ঘটনায় নিহত আরেক বাংলাদেশির মরদেহ শনাক্ত করা হয়েছে। তার নাম নজরুল ইসলাম। এ নিয়ে নিহত ২৬ বাংলাদেশির মধ্যে ২৪ জনের মরদেহই শনাক্ত করা হলো। এখনো শনাক্ত হয়নি আলিফুজ্জামান ও পিয়াস রায়ের মরদেহ। তাদের ডিএনএ আজ পৌঁছাবে বলে আশা করছেন ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ। আর আহত শাহরিন ও শাহীনের অস্ত্রোপচার আজ বুধবার শুরু হচ্ছে বলে জানিয়েছেন ঢামেকের বার্ন ইউনিটের চিকিৎসক পার্থ শংকর পাল।

ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম জানান, শনাক্ত হওয়া নজরুল ইসলামের মরদেহ দ্রুত ঢাকায় আনার প্রক্রিয়া চলছে।

নিউরোসায়েন্স অ্যান্ড হসপিটালের যুগ্ম পরিচালক প্রফেসর ড. মো. বদরুল আলম ম-ল বলেন, আফসানার ব্লাডপ্রেশার ১২০/১৮০। মস্তিষ্ক স্বাভাবিক রেসপন্স করছে না। তবে তার কিডনি, লিভার ও হার্ট সচল রয়েছে। এ অবস্থায় তার ব্রেইনের ওপর প্রেশার কমাতে মাথার খুলি খুলে রাখা হয়েছে। প্রেশার কমে গেলে খুলি আবার প্রতিস্থাপন করা হবে।

আফসানার বর্তমান অবস্থা জানতে চাইলে তিনি বলেন, প্রথম দিনের পর গত পরশু রাতে তিনি আবারও স্ট্রোক করেন। এরপর রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত আবার অস্ত্রোপচার করা হয়। আমরা আফসানার চিকিৎসা চালিয়ে যাব। এজন্য আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে আরও একটি মেডিকেল টিম গঠন করা হবে।

ঢামেকের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের চিকিৎসক পার্থ শংকর পাল জানান, আহত যাত্রীদের মধ্যে তিনজনের অস্ত্রোপচার লাগছে, এর মধ্যে শাহরিন আহমেদ ও শাহীন বেপারীর অস্ত্রোপচার আজ বুধবার শুরু হচ্ছে। কাঠমান্ডুর বিমান দুর্ঘটনায় আহতদের মধ্যে শাহরিন, শাহীন ছাড়াও বার্ন ইউনিটে চিকিৎসাধীন আছেন কবির হোসেন, মেহেদী হাসান অমিয়, মেহেদীর স্ত্রী সাঈদা কামরুন্নাহার স্বর্ণা ও রাশেদ রোবায়েত। আহত আরেকজন আলমুন নাহার অ্যানি একদিন আগেই বাড়ি ফিরেছেন।

ডা. পার্থ বলেন, শাহরিন, শাহীন ব্যাপারী ও কবির হোসেনের কয়েক ধাপে অপারেশন প্রয়োজন। বুধবার শাহরিন এবং শাহীন ব্যাপারীর প্রথম অপারেশন হবে। শাহীন ব্যাপারীর শরীরের ৩২ শতাংশ পুড়েছে। শাহরিনের পুড়েছে ১৭ শতাংশ; ঘাড়ের নিচ থেকে পিঠসহ শরীরের বিভিন্ন অংশ। এদের মধ্যে ওজন বেশি থাকার কারণে শাহরিনের অপারেশন কিছুটা ঝুঁকিপূর্ণ। কবিরের দুই পায়ের হাড়ে মোট চারটি চিড় (ফ্র্যাকচার) হয়েছে, শরীর পুড়েছে ১৫ শতাংশ। কানেও সমস্যা রয়েছে।

ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ জানান, তিনজনের ডিএনএ নমুনা সংগ্রহ করে দিয়ে এসেছেন। তবে এদের মধ্যে একজনের মরদেহ শনাক্ত হওয়ায় দুজনের ডিএনএ আজ পৌঁছাবে।

গত ১২ মার্চ নেপালের কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলার ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় ৪ ক্রুসহ বিমানের ৭১ জনের সবাই হতাহত হয়েছেন। তাদের মধ্যে ২৬ বাংলাদেশি, ২২ নেপালি, ১ জন চীনাসহ ৪৯ জন নিহত হন। আর ১০ বাংলাদেশি, ৯ নেপালি, ১ মালদ্বীপের নাগরিকসহ ২০ জন আহত হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist