হাসান সাইদুল

  ২২ জুন, ২০১৭

মুখোমুখি : অপর্ণা ঘোষ

আমরা দর্শকদের সিনেমামুখী করতে পারছি না

অপর্ণা ঘোষ বাবার অভিনয়ে আকৃষ্ট হয়ে ২০০৪ সালের দিকে নান্দনিক নামে চট্টগ্রামের একটি স্থানীয় থিয়েটার দলে মঞ্চকর্মী হিসেবে যোগ দেন। এরপর মঞ্চে শেকসপিয়র রচিত ওথেলো, দ্য মার্চেন্ট অব ভেনিস, পাপপূর্ণসহ বেশ কয়েকটি মঞ্চনাটকে অভিনয় করেছেন। পরবর্তীকালে ‘তবুও ভালোবাসি’ নাটকে অভিনয়ের মধ্য দিয়ে ছোটপর্দায় অভিনয় শুরু করেন। বর্তমানে ছোট ও বড় দুই পর্দাতে কাজ নিয়ে ব্যস্ত তিনি। সম্প্রতি তিনি কথা বলেন প্রতিদিনের সংবাদের সঙ্গে-

কেমন আছেন?

খুব ভালো আছি।

এবার ঈদে কী কী কাজ করছেন?

এবার কোনো কাজ করছি না। ‘ভুবন মাঝি’ নিয়ে কানাডায় এশিয়ান ফেস্টিভালে গিয়েছিলাম। সে কারণে এবার ঈদে বিশেষ কোনো কাজ করা হয়নি।

ঈদের কোনো স্মৃতি আছে কী?

যদিও আমি সনাতন ধর্মের। পূজা করতাম, পহেলা বৈশাখ উদযাপন করতাম। সে দিক থেকে ঈদটাকে আমার মতো মনে করতাম। আলাদা করে চিন্তা করতাম না। ঈদ উপলক্ষে আমার বাবা নতুন কাপড় কিনে দিতেন। টাকা দিতেন। আমরা ঘুরতাম। সকাল বেলা নতুন কাপড় পাে সবার সঙ্গে দেখা করতাম এবং মজার মজার খাবার খেতাম।

বিনোদন জগত এখন ইউটিউবনির্ভর হয়ে পড়ছে বলে কারো কারো ধারণা। এ বিষয়ে আপনার অভিমত জানতে চাই-

প্রযুক্তির বলে পৃথিবী দ্রুত এগিয়ে যাচ্ছে, তবে আমি কেন না? আমি যদি ইউটিউবের মাধ্যমে আমার একটা কাজকে পৃথিবী জুড়ে ছড়িয়ে দিতে পারি, তবে কেন আমি ইউটিউব ব্যবহার করব না? আমি ইউটিউব নির্ভরতাকে সমর্থন করি।

ফেসবুক নিয়ে অভিজ্ঞতার কথা বলুন-

আমি ফেসবুকে কোনো ভোগান্তির শিকার হইনি। ফেসবুকে লাইক কমেন্ট বিশেষ কিছু না। আমি জানি আমার ছবি ব্যবহার করে কেউ ফেসবুক চালায়, পেজও চালায় দেখেছি, কিন্তু কে সে আমি জানি না। এটাকেও আমি ভালো মনে দেখি, কারণ যে লাইক বা কমেন্টসের আশায় আমাকে প্রচার করছে। এতে আমারই পরিচিতি বাড়ছে। কিন্তু এটা সত্য যে, কারো অনুমতি ছাড়া তার ছবি ব্যবহার করা ঠিক নয়। এটা অমানবিক।

আপনার অভিনয়কে দর্শক ভালোবাসে, শুনতে কেমন লাগে?

আমি আমাকে যেমন ভালোবাসি, তেমনি আমি আমার অভিনয় ও কাজটাকেও ভালোবাসি। দর্শক আমার অভিনয় পছন্দ করেন-এটা আমার জন্য বিশাল পাওয়া।

‘ভুবন মাঝি’ নিয়ে আপনি কতটুক আশাবাদী?

অনেক সাড়া পেয়েছি। সাউথ এশিয়ান ফেস্টিভালে যখন কানাডা গেলাম প্রথমে আমি গর্ববোধ করলাম যে, আন্তর্জাতিক মানের উৎসবে আমাকে আমন্ত্রণ করা হয়েছে। ওখানে বিভিন্ন দেশের সিনেমা এসেছে। বিভিন্ন দেশের পরিচালক-প্রযোজকরা এসেছে। শিল্পী-কলাকুশলীরা এসেছে। এই যে যোগাযোগ এটি একটি বিশাল কাজ। এই ফেস্টিভালে ‘ভুবন মাঝি’ দিয়ে আমি আমার দেশকে তুলে ধরেছি। কাউকে আমার দেশ সম্পর্কে বলছি। আমাদের মুক্তিযুদ্ধ সম্পর্কে বলছি। আমাদের বিনোদন জগৎ সম্পর্কে বলছি। এটা আমার কাছে বড় পাওয়া।

আপনাকে যদি হলিউড বা বলিউড থেকে অভিনয় করার প্রস্তাব দেওয়া হয়, কী করবেন?

অবশ্যই অভিনয় করব। তবে গল্প কী, আমার চরিত্রটা কেমন? পরিচালকের সঙ্গে আমার যোগাযোগের জায়গাটা কোথায়? এসব বিষয় আগে দেখব। তার পর আমার সহকারী শিল্পী কে তাও দেখার আছে। সব কিছু ঠিকঠাক থাকলে যে কোনো জায়গা থেকে প্রস্তাব এলে আমি অভিনয় করব।

অনেক অভিনেত্রী দেশ ও দেশের বাইরে খোলামেলা অভিনয় করে থাকে। বিষয়টি কিভাবে দেখেন?

আসলে একজন পরিচালক তার গল্পের মাধ্যমে দর্শককে যা বোঝাবে এটা তার ব্যাপার। তবে আমি আগে পরিচালকের সঙ্গে কথা বলব যে, তিনি কী চান? আমার কাছে যদি গল্পটা খারাপ মনে হয়, তবে করব না। আমি কখনই নেগেটিভ মার্কেটিংয়ে আগ্রহী নই। কে কিভাবে অভিনয় করল এটা তার বিষয়।

আমাদের বিনোদন জগৎ নিয়ে কিছু বলুন-

আসলে আমরা দর্শকদের সিনেমামুখী করতে পারছি না। আমরা ব্যর্থ। আমরা শুধু নিজেদের নিয়েই চিন্তা করি। অন্যদের কথা ভাবি না। যে কারণে আমাদের বিনোদন জগৎটা ঠিক খাড়া হচ্ছে না। আমরা উপযুক্ত জায়গায় টাকা খরচ করতে পারি না। যে কারণে দর্শকদের ভালো ভালো কাজ দিতে পারছি না।

আপনার অবসর কাটে কিভাবে?

অবসর খুব কম মিলে। যতটুক পাই নিজের মতো করে কাটাই।

নিজের ভবিষ্যৎ নিয়ে কী ভাবেন?

আমি ভবিষ্যৎ নিয়ে চিন্তা করি না। আমার কাজ আমাকে নিয়ে যাবে উপযুক্ত আসনে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist