পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ২৬ ডিসেম্বর, ২০১৯

বুলেটের মুখোমুখি হতে জন্মাইনি : অরুন্ধতী রায়

প্রতিবাদ করতে হলে প্রথমেই করুন, রুখে দাঁড়াতে হলে আগেই রুখে দাঁড়ান, নাগরিকত্ব ইস্যুতে দেশের জনগণের প্রতি বার্তা দিয়েছেন লেখিকা অরুন্ধতী রায়।

জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ আসলে জাতীয় নাগরিক পঞ্জিকরণেরই তথ্যসংগ্রহ হিসাবে কাজ করবে, এমন অভিযোগ তুলে তিনি বলেছেন, প্রথমেই এর বিরোধিতা করতে হবে, এনপিআর করতে দেওয়া চলবে না, প্রয়োজনে এনপিআরের সময়ে ভুল তথ্য এবং ঠিকানা দিয়ে এর বিরোধিতা করার কথাও বলেছেন লেখিকা অরুন্ধতী রায়।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়ে লেখিকা অরুন্ধতী রায় দাবি করেছেন যে, জাতীয় নাগরিক পঞ্জিকরণ মুসলিমদের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করবে। তিনি বলেছেন, এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং এর বিরুদ্ধে লড়াই করার জন্যে নির্দিষ্ট পরিকল্পনা করে এগোনো দরকার। তার মন্তব্য ভুল তথ্য দিয়ে যেমন বিভ্রান্তি তৈরি করা যাবে, তেমনই মনে রাখতে হবে এখানে লাঠিপেটা বা গুলি খাওয়ার জন্যে কেউ জন্মগ্রহণ করেনি। অরুন্ধতী রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও নিশানা করেছেন। বলেছেন যে, দিল্লিতে সভায় অসত্য বলেছেন প্রধানমন্ত্রী ।

এদিকে সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্টের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল উত্তর প্রদেশের বিস্তৃত অঞ্চলে, নষ্ট হয়েছে বহু সরকারি সম্পত্তি। তারই ভিত্তিতে উত্তর প্রদেশের বিভিন্ন জেলার প্রশাসনের তরফে মোট ১৩০ জনের বিরুদ্ধে রিকভারি নোটিশ জারি করা হয়েছে। নির্দেশে বলা হয়েছে, তাদের জন্যে যে বিপুল ক্ষতি হয়েছে তা পূরণ করতে ৫০ লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হতে পারে। তা না দিলে, যত সম্পত্তি আছে তা বাজেয়াপ্ত করা হবে।

আরও পড়ুন : মন্ত্রী হবেন ভিপি নুর!

এই সরকারি নোটিশ ধরানো হয়েছে রামপুরের ২৮ জনকে, সাম্ভালের ২৬ জনকে, বীজনোরের ৪৩ জনকে এবং গোরক্ষপুরের ৩৩ জনকে। নোটিশে বলা হয়েছে রামপুরে প্রায় ১৪.৮ লাখের সরকারি সম্পত্তি নষ্ট হয়েছে, সাম্ভালে নষ্ট হয়েছে ১৫ লাখের সম্পত্তি এবং বীজনোরে ১৯.৭ লাখের ক্ষতি হয়েছে। গোরক্ষপুরে ঠিক কত টাকার ক্ষতি হয়েছে তা এখনও নিশ্চিত করে বলতে পারেননি প্রশাসনিক কর্মীরা।

রামপুরের জেলা শাসক অনুজানেয় কুমার সিং জানিয়েছেন, ভিডিওতে যে সব লোককে দেখা গিয়েছে পাথর ছুড়তে অথবা সরকারি সম্পত্তি নষ্ট করতে, তাদেরই নোটিশ পাঠানো হয়েছে। তাদের এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে উত্তর দেওয়ার জন্যে। যে ২৮ জনকে নোটিশ পাঠানো হয়েছে, তাদের মধ্যে কয়েক জনকে ইতিমধ্যে গ্রেফতার করা হয়েছে। সাম্ভালের জেলা শাসক অবিনাশ কৃষ্ণন সিং জানিয়েছেন, ২৬ জনকে নোটিশ পাঠানো হয়েছে। তাদের মধ্যে অনেকেই এখন পুলিশের হেফাজতে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনপিআর,অরুন্ধতী রায়,এনআরসি,নাগরিকত্ব ইস্যু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close