২৬ ডিসেম্বর, ২০১৯

মন্ত্রী হবেন ভিপি নুর!

ফুলের তোড়া হাতে দুইপাশে খুদে শিক্ষার্থীরা দাঁড়িয়ে। তাদের চোখেমুখে আনন্দ-উৎকণ্ঠা। বিউগলে বাঁশির সুর তুলতে ব্যস্ত বাজনাবাদকরা। আসছেন মন্ত্রী নুরুল হক নুর। তাকে বরণ করতে ব্যস্ত প্রতিষ্ঠানের কর্মকর্তারা- এরকম একটা দৃশ্য কল্পনা করা যায়। ভবিষ্যতের দিকে তাকালে এমন দৃশ্য অসম্ভব কিছু নয়। ডাকসু ভিপি নুরুল হক নুর বর্তমানে যে সময়টা পার করছেন তাতে করে তাকে আগামী দিনের বড় কিছু ভাবলে অবাক হওয়ার কিছু নেই। কারণ নুরকে উপরে উঠতে এবং জনপ্রিয় করতেই যেন মাঠে নেমেছে বিপক্ষরা। তারা তাদের অজান্তে নুরকে ভবিষ্যতের রাজা বানিয়ে দিচ্ছেন। নুর যে পরিমাণে মার খাচ্ছেন, যেভাবে হজম করছেন তাতে করে বড় রাজনীতিবিদ হওয়াটা নুরের জন্য সময়ের ব্যাপার মাত্র।

কোঠা সংস্কার আন্দোলনের কথা এত তাড়াতাড়ি আমরা ভুলে যাইনি। নুর নেপথ্যে থেকে আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন। তখন থেকেই নুর তার পরিচিতি অর্জন করেছেন। পরবর্তীতে ডাকসু নির্বাচনে ভিপি পদে লড়ে ছাত্রলীগের বাঘা বাঘা প্রার্থীদের পরাজিত করে ভিপি নির্বাচিত হয়েছেন। এরপর থেকে যেন নুর শুধু মার খাচ্ছেন। ক্যাম্পাসে কিংবা ক্যাম্পাসের বাইরে। সর্বত্র নাজেহাল হচ্ছেন ভিপি নুর। মার খেয়ে বহুবার তাকে হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে। সবশেষে ডাকসুতে তার সহকর্মীদের সঙ্গে নিয়ে যেভাবে বেদম মার খেলেন তাতে করে নুর মারা যেতে পারতেন। কিন্তু ভাগ্যজোড়ে বেঁচে আছেন তিনি।

সেদিন স্বরাষ্ট্রমন্ত্রীও বলেছেন, নুর কেন বারবার মার খাচ্ছে। বিষয়টি খতিয়ে দেখা হবে। আমরা জানি আর্মিতে একধরনের ট্রেনিং দেয়া হয়। যেখানে শত্রুপক্ষের নির্যাতন সহ্য করার মতো শক্ত মনোবল তৈরি করে। নুরের বারবার মার খাওয়া দেখে মনে হচ্ছে সেরকম একটা ট্রেনিংই যেন তিনি নিয়ে রেখেছেন। নইলে এত মার খাওয়ার পরও কেনও তিনি নিজের অবস্থানে অটল থাকেন। এবং সরকারের মন্ত্রীদের বিরুদ্ধে মন্তব্য করেন।

দুর্নীতির অভিযোগের তীরও তার দিকে ধেয়ে এসেছিল। কয়েকদিন আগে নুরকে নিয়ে ফোনালাপ ফাঁসের গুঞ্জন ছিলো। গত ২ ডিসেম্বর একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত সংবাদে বলা হয়, ডাকসু ভিপি নুরুল হক নুরের একটি অডিও ক্লিপ ফাঁস হয়েছে। সেখানে নুরুকে জনৈক এক প্রকল্প কর্মকর্তার কাছে তদবির করতে শোনা গেছে। এছাড়া প্রবাসে এক বাংলাদেশির সঙ্গে টেলিফোনে টাকা লেনদেনের বিষয়ে কথা বলতে শোনা গেছে। এখানে ডাকসু ভিপি তার আত্মীয়র একটি প্রকল্প নিয়ে এক প্রকল্প কর্মকর্তার সাথে কথা বলতে শোনা যায়। একই অডিওতে একজন প্রবাসী বাংলাদেশির কাছ থেকে টাকা চাওয়ার কথা শোনা গেছে।

ফোনালাপ নিয়ে প্রচারিত সংবাদে নুরের অডিও ক্লিপটি যে তার, সেটা তিনি স্বীকার করেছেন। ফাঁস হওয়া অডিও ক্লিপ প্রসঙ্গে নুর বলেন, ‘আমার একটি ফোনালাপ ইলেকট্রনিক মিডিয়ায় বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। আমার পুরোপুরি কথা না শুনিয়ে কিছু অংশ কেটে প্রচার করেছে, যা সাংবাদিকদের নৈতিকতার সাথে যায় না। আমি এর বিরুদ্ধে একটি প্রতিবাদলিপি ও উকিল নোটিশ পাঠাব।’

ফোনালাপের বিষয়ে নুর ব্যাখা করেন, ‘আমার এক আন্টি অনেক আগে থেকেই কন্সট্রাকশনের বিজনেস করেন। এলাকায় আমার মামার ছেলে মারা যাওয়ায় আন্টি গিয়েছিলেন। তার একটি প্রকল্পে ১৩ কোটি টাকার মসজিদ নির্মাণের কাজ ছিল। ওই কাজের জন্য ব্যাংক গ্যারান্টি দেয়ার লাস্ট তারিখের আগের দিন আন্টি আমাকে ফোন দেন, পরিচিত কারো মাধ্যমে যাদের লাইসেন্স আছে তাদের মাধ্যমে যেন ব্যাংক গ্যারান্টি করে রাখি। যেহেতু লাস্ট দিন, তখন আমি আমার পরিচিত এক ভাইকে ফোন দিয়ে বলি কাজটি করতে পারবে কি-না, যেহেতু তিনি কন্ডাক্টর। এই ছিল আলাপ।’

এরপর তো ডাকসুর জিএস গোলাম রাব্বানী নুরকে ডাকসুতে ঢুকতে দেয়া হবে না বলেও ঘোষণা দিয়েছিলেন।

দিনকে দিন নুরের বিপক্ষের সংখ্যা বেড়েই চলছে। কিন্তু একটা পক্ষ যেন নুরকে নিরবে সমর্থন দিয়ে যাচ্ছে। নুর মার খাচ্ছে অর্থাৎ তিনি তৈরি হচ্ছেন ভবির্ষতের জন্য। নুর একদিন দেশের মন্ত্রী পর্যায়ের কিছু হবেন এমনটা ভাবলেও ভুল হবে না।

লেখক : সাংবাদিক ও সাহিত্যিক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভিপি নুর,মন্ত্রী,রিহাব মাহমুদ,মুক্তমত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close