ভাণ্ডারিয়া (পিরোজপুর) প্রতিনিধি

  ০৬ মার্চ, ২০২৪

পিরোজপুরের ভাণ্ডারিয়া

বাঁশের ঠেকায় মাদরাসার হেলে পড়া দেয়াল, ঝুঁকি

পিরোজপুরের ভাণ্ডারিয়া ভিটাবাড়ীয়া আজাহারিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা ভবনে ফাটল, বাঁশ দিয়ে ঠেকানো হয়েছে হেলে পরা ভবন।-প্রতিদিনের সংবাদ

পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার উত্তর ভিটাবাড়ীয়া আজাহারিয়া ইসলামিয়া দাখিল মাদরাসার ভবন ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। ওই ভবনে ফাটল সৃষ্টি হওয়ায় ভবনটি হেলে পড়েছে। হেলে পড়া ভবনটিকে রক্ষার জন্য বাঁশ ও ও সুপারি গাছ দিয়ে ঠেকিয়ে রাখা হয়েছে। নতুন ভবন না থাকায় এসব পরিত্যক্ত ভবনে ঝুঁকি নিয়ে ক্লাস করছেন শিক্ষার্থীরা। নতুন ভবনের জন্য আবেদন জানালেও মিলছে না সমাধান জানান মাদরাসা সুপার একে এম আলাউদ্দিন।

সরেজমিনে দেখা গেছে, আজাহারিয়া ইসলামিয়া দাখিল মাদরাসাটি প্রায় ২ বছর আগে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়। বিদ্যালয়ের পুরাতন এ ভবনের প্রতিটি শ্রেণিকক্ষ বেহাল। ভবনের কোথাও বড় ফাটল ধরে বেড়িয়ে এসেছে রড, খসে পড়ছে পলেস্তারা। শিক্ষকরা ভয় ও আতঙ্কে নিয়ে দীর্ঘদিন ধরে ঝুঁকি নিয়েই পাঠদান দিয়ে আসছে শিক্ষার্থীদের।

ওই মাদরাসার শিক্ষার্থী মরিয়াম আক্তার ইভা ও শিক্ষার্থী মিল্লিতি আক্তার বলেন, পাঠদানের সময় মাথার ওপরে ইট, পাথর ও সিমেন্টের গুঁড়া পড়ে। পরীক্ষার সময় আমাদের অনেক ভয় বেড়ে যায়। মাদরাসায় একটি নতুন ভবনের আবেদন জানাই।

দাখিল মাদরাসার সুপার একে এম আলাউদ্দিন বলেন, শ্রেণিকক্ষের পাশাপাশি আমাদের অফিস কক্ষের অবস্থা জরাজীর্ণ। তাই জীবনের ঝুঁকি নিয়ে কার্যক্রম চালাচ্ছে শিক্ষকরা। নতুন ভবন নির্মাণ হলে আমাদের পাঠদানে আরও গতি বাড়বে। শ্রেণিকক্ষ সংকট থাকায় আমাদের কার্যক্রম ব্যাহত হচ্ছে। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীর সংখ্যাও কমে যাচ্ছে।

ভাণ্ডারিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. জহিরুল ইসলাম জানান, মাদরাসাটি পরিদর্শন করে উর্ধ্বতন মহলকে অবহিত করে ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান না করার জন্যও পরামর্শ দেওয়া হয়েছে। অনুমোদন পেলে পর্যায়ক্রমে নতুন ভবন নির্মাণ করে স্বাভাবিক কার্যক্রম চালানো হবে।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পিরোজপুরের ভাণ্ডারিয়া,ইসলামিয়া দাখিল মাদরাসা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close