চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ২১ জানুয়ারি, ২০২৪

চিলমারীতে ঘোড়া দিয়ে জমিতে মই

গরুর পরিবর্তে ঘোড়া দিয়ে জমিতে মই দিচ্ছেন কৃষক। রবিবার (২১ জানুয়ারি) উপজেলার থানাহাট ইউনিয়নের পেদি খাওয়া বিল এলাকা থেকে তোলা। ছবি: প্রতিদিনের সংবাদ

কুড়িগ্রামের চিলমারীতে চলতি ইরি-বোরো মৌসুমে ঘোড়া দিয়ে জমিতে মই দিতে দেখা গেছে এক কৃষককে। আগে থেকেই গরু কিংবা শ্রমিক দিয়ে সাধারণত এ ধরণের জমিতে মই দেওয়া হতো বা হচ্ছে। কিন্তু গরুর পরিবর্তে ঘোড়াকে কাজে লাগানোটা একটু ব্যতিক্রম। রবিবার (২১ জানুয়ারি) উপজেলার থানাহাট ইউনিয়নের পেদি খাওয়া বিল নামক জায়গায় এ ঘটনাটি দেখা গেছে । ওই কৃষকের নাম আব্দুল মজিদ। তিনি একই ইউনিয়নের ছোট কুষ্টারী এলাকার বাসিন্দা।

আব্দুল মজিদ জানান, ৪২ শতাংশ জমিতে চারা লাগানোর জন্য জমি প্রস্তুত করতে ঘোড়াকে ব্যবহার করছেন তিনি। এতে করে পরিশ্রম অনেকটাই কমে যাবে। আর ঘোড়া দিয়ে মই না দিলে নিজেকে মই টানতে হয় বা শ্রমিক নিতে হয়। এর থেকে ঘোড়াকেই কাজে লাগালে পরিশ্রম অনেক কমে যাচ্ছে বলেও জানান তিনি।

উপজেলা কৃষি অফিসের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা নৃপেনন্দ্রনাথ সরকার জানান, চলতি ইরি-বোরো মৌসুমে ৬ হাজার ৭৫০ হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। ইতিমধ্যে অর্জিত হয়েছে ৮২০ হেক্টর । এর মধ্যে হাইব্রিড ১০০ ও কালী বোরো ৭২০ হেক্টর।

এদিকে, চিলমারীতে মৃদু শৈত প্রবাহ বয়ে যাচ্ছে। জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস বলছে আর দু-এক দিন তাপমাত্রা এমন থাকতে পারে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুড়িগ্রাম,চিলমারী,মই
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close