reporterঅনলাইন ডেস্ক
  ১৫ সেপ্টেম্বর, ২০১৭

খুর দিয়ে চোখ শেভ!

নাপিতের কাজ মানুষের দাড়ি-গোঁফ কামানো। অথচ চীনের এই নাপিত যিনি ধারালো খুর দিয়ে মানুষের চোখ শেভ করেন। অদ্ভূত শোনা গেলেও চীনের চেংদু শহরের একজন নাপিত খোলা আকাশের নিচে এই সেবা দিয়ে যাচেছন। এভাবে ব্লেড বা খুর দিয়ে চোখ শেভ করা চীনের ওই অঞ্চলের একটি অতি প্রাচীন প্রথা বা শিল্প। আর এই প্রথা অবলম্বন করেই জীবিকা নির্বাহ করছেন ৬২ বছর বয়সী জিয়ং গাও।

সাংহাইলিস্ট.কম-এর প্রতিবেদন থেকে জানা যায়, মানুষের চোখে এক প্রকার পরজীবী ব্যাকটেরিয়ার সংক্রমণ হলে এভাবেই রোগীদের চিকিৎসা দিয়ে আসা হচ্ছে অনেক প্রাচীন আমল থেকে। আক্রান্ত রোগীরা এই সময়ে এসেও নিজের চোখের শেভ করাচ্ছেন। এ বিষয়ে নাপিত জিয়ং গাও জানান, তিনি প্রায় ৪০ বছর ধরে এই পেশায় নিয়োজিত। এই দীর্ঘ সময়ে তার হাতে কোনো রোগীকে আহত হতে হয়নি ।

চীনের চিকিৎসকরা এ সম্পর্কে জানান, আগে এ রোগের সংক্রমণ বেশি ঘটতে দেখা গেলেও বর্তমানে তা অনেক কমে গেছে। মানুষের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির ফলেই এসব পরজীবী ঘটিত রোগের বিস্তার কমেছে বলে মনে করেন তারা। তবে বিপদজনক উপায়ে খুর ব্যবহার করে শেভ করার প্রয়োজন নেই আর। বর্তমানে হাসপাতালে এর আধুনিক ও নিরাপদ চিকিৎসা ব্যবস্থা রয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খুর,চোখ শেভ,চীন,খুর দিয়ে চোখ শেভ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist