reporterঅনলাইন ডেস্ক
  ০৯ জুন, ২০২১

পুঁজিবাজারে লেনদেনে সূচকের বড় উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বাজেট ঘোষণার পর সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৫ ও ২২০৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৪টির, কমেছে ৮২টির এবং অপরিবর্তিত  রয়েছে ৪০টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো লংকাবাংলা, ইসলামিক ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, ন্যাশনাল ফিড, রিং সাইন, এনআরবিসি ব্যাংক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, রানার অটো ও ডাচ বাংলা ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৫২ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭২ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৭২ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫০৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৭৫টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৮টি কম্পানির দর। আর ৩২টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সূচকের বড় উত্থান,পুঁজিবাজারে লেনদেন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close