দিনাজপুর প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০২৪

দিনাজপুরে ফসল সংগ্রহে প্রকিউরমেন্ট হাব চালু

কৃষকের সুবিধার জন্য উৎপাদিত ফসল সংগ্রহ করতে ও শস্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে প্রকিউরমেন্ট হাব চালু করেছে আইফার্মার। দিনাজপুর জেলার বীরগঞ্জে গতকাল মঙ্গলবার আইফার্মার কার্যক্রম উদ্বোধন করা হয়। বাংলাদেশে ফসল কাটার পর কৃষকরা তাদের শস্য বিক্রি করা নিয়ে নানামুখী সমস্যার সম্মুখীন হন। কৃষকরা তাদের কষ্টে উৎপাদিত ফসল কম দামে বিক্রি করে দিতে বাধ্য হন, নতুবা পরে ক্রেতারা শস্য কিনতে না চাইলে তা নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। এখন কোনো ধরনের ক্ষতির সম্মুখীন হওয়া ছাড়াই আইফার্মারের প্রকিউরমেন্ট হাবে স্বাচ্ছন্দ্যে নিজেদের শস্য বিক্রি করার সুযোগ পাবেন কৃষকরা।

প্রকিউরমেন্ট হাবটিতে প্রায় ২০ হাজার টন শস্য সংগ্রহ করে রাখার সুবিধা রয়েছে। হাবটি হাইওয়ে সংলগ্ন স্থানীয় বাজারের মাঝেই অবস্থিত যেখানে কৃষকরা সহজেই তাদের ফসল নিয়ে আসতে পারবেন। অতিরিক্ত খরচ কমিয়ে এনে, সময় বাঁচিয়ে ও অন্য সুবিধা যুক্ত করার মাধ্যমে এ প্রকিউরমেন্ট হাব থেকে কৃষকরা যেন বেশি লাভ করতে পারেন, তা নিশ্চিত করা হবে। এরই মধ্যে, হাবটি ডিজিটাল স্কেল মিটার পরিষেবা ব্যবহার করে স্বচ্ছতার সঙ্গে কৃষক থেকে ধান, চাল, ভুট্টা এবং সরিষা সংগ্রহ করার কার্যক্রম শুরু করেছে।

বর্তমানে ৫০০ জন কৃষক, ৫০ জন রিটেইলার, ৫০ জন ফড়িয়া এবং ৬০ জন সাপ্লায়ার এ প্রকিউরমেন্ট হাবের তালিকাভুক্ত রয়েছেন। এদের মধ্যে হাবে আসা কৃষক আইয়ুব আলী বলেন, ‘আগে গ্রামের বাজার বা শহরে শস্য বিক্রি করতে যাওয়ার সময় অনেক টাকা খরচ করতে হতো। তারপরও শস্যের পুরো টাকা আমরা কখনই একসঙ্গে হাতে পেতাম না। এখন খুব সহজেই হাবে শস্য নিয়ে আসা যাচ্ছে, কোনোরকম ঝামেলা ছাড়াই শস্য বিক্রির টাকা পাওয়া যাচ্ছে।’

এ বিষয়ে আইফার্মারের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফাহাদ ইফাজ বলেন, ‘ভালো মানের শস্য উৎপাদনে কৃষকদের উৎসাহিত করতে ও ন্যায্যমূল্যে শস্য বিক্রিতে তাদের সহায়তা করতে এ প্রকিউরমেন্ট হাব গড়ে তোলা হয়েছে। স্মার্ট কৃষি গড়ে তোলার ক্ষেত্রে এ উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশাবাদী।’ প্রকিউরমেন্ট হাবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইফার্মারের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান অতিথি ফাহাদ ইফাজ এবং সহ প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার জামিল মহিউদ্দিন আকবর। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দিনাজপুর কৃষি বিপণন অধিদপ্তরের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মো. হুমায়ুন কবির, বীরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এবং বাংলাদেশ পুলিশের (বীরগঞ্জ) পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. মইনুল ইসলাম।

উল্লেখ্য, দিনাজপুরের পাশাপাশি অন্য জেলায়ও আইফার্মারের প্রোকিউরমেন্ট হাব চালু করার পরিকল্পনা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close