বাণিজ্য ডেস্ক

  ১৭ ফেব্রুয়ারি, ২০১৯

গবাদি পশুর বিমা

নতুন প্রযুক্তি ব্যবহার করবে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স

গবাদি পশুর বিমা সহজ করতে নতুন এক ধরনের প্রযুক্তি ব্যবহার করবে বিমা কোম্পানি গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটিকে এই প্রযুক্তি সরবরাহ করবে সিঙ্গাপুরভিত্তিক ফিন্যান্সিয়াল টেকনোলজি কোম্পানি ইনফোকর্প টেকনোলজিস। এ লক্ষ্যে গত বৃহস্পতিবার রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে প্রতিষ্ঠান দুটি একটি চুক্তি সই করেছে।

এই চুক্তির আওতায় একটি মোবাইল অ্যাপ ব্যবহার করে গবাদি পশুর মালিক নিবন্ধিত হতে পারবেন। একই সঙ্গে তিনি তার গবাদি পশুগুলোকে নিবন্ধিত করতে পারবেন। পশুগুলোর শরীরে একটি ট্যাগ লাগানোর মাধ্যমে সেগুলোর অবস্থান নির্ধারণ থেকে শুরু করে সব ধরনের তথ্য সংগ্রহ করা যাবে। ইনফোকর্প টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সিইও রয় লাই এবং গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। চুক্তি স্বাক্ষরের পর সংবাদ সম্মেলনে বলা হয়, বিভিন্ন সমস্যা থাকার কারণে বাংলাদেশে গবাদি পশুর বিমা করাটা খুবই কঠিন। অথচ বাংলাদেশে বিপুলসংখ্যক গবাদি পশু পালন হচ্ছে; এগুলোর বিমা করাটা খুব জরুরি।

সংবাদ সম্মেলনে গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ফারজানা চৌধুরী বলেন, এ অ্যাপটির মাধ্যমে গবাদি পশু মালিকানার সমস্যাটা সমাধান করা যাবে, কৃষকের মাধ্যমে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন, কারণ ব্যাংক জানতে পারবে যে গবাদি পশু কী অবস্থায় আছে। একই সঙ্গে একই প্রযুক্তি ব্যবহার করে বিমা করা যাবে।

যেহেতু এটি গবেষণা শুরু হবে, তাই এ মুহূর্তে বলা যাচ্ছে না গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কত টাকা এখান থেকে মুনাফা করতে পারবে বা কত টাকা এখান থেকে আয় হবে।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সেই প্রথম এই প্রযুক্তি বাংলাদেশ আনছে। বর্তমানে তারা গবেষণা করবে। সম্পূর্ণভাবে ব্যবসা করতে তাদের আরো দুই থেকে তিন বছর সময় লেগে যাবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close