তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২৩ জুন, ২০২১

ভিয়েতনামে সামাজিক মাধ্যম ব্যবহারের ‘আচরণবিধি’

সামাজিক মাধ্যমের ব্যাপারে রাষ্ট্রীয় নীতিমালা নিয়ে এসেছে ভিয়েতনাম। ওই নীতিমালায় দেশটির ব্যবহারকারীদেরকে নিজ দেশ সম্পর্কে ইতিবাচক কনটেন্ট পোস্ট করতে এবং সরকারি কর্মকর্তাদেরকে ‘সমস্যামূলক কনটেন্ট’ সম্পর্কে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাতে বলা হয়েছে। ‘রাষ্ট্রীয় স্বার্থে আঘাত হানে’ এবং আইন লঙ্ঘন হয় এমন পোস্ট করা থেকে বিরত থাকতে বলা হয়েছে নীতিমালায়। এ নিয়ম বিভিন্ন রাষ্ট্রীয় সংস্থা, সামাজিক মাধ্যম প্রতিষ্ঠান ও তাদের ভিয়েতনামের ব্যবহারকারীদের উপর বর্তাবে।

‘সামাজিক মাধ্যম ব্যবহারকারীদেরকে ভিয়েতনামের নান্দনিক দৃশ্য, মানুষ এবং সংস্কৃতির প্রচারণা চালাতে উৎসাহিত করা হচ্ছে, এবং ভালো মানুষের ভালো গল্প প্রচার করতে বলা হচ্ছে।’ লেখা রয়েছে নীতিমালায়। দেশটির তথ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তে তৈরি হয়েছে নীতিমালাটি। সেটিতে জুন ১৭ এর তারিখ দেওয়া।

------
রয়টার্স উল্লেখ করেছে, সমালোচনা তেমন একটা সহ্য করে না ভিয়েতনামের ক্ষমতাসীন দল, গণমাধ্যমের উপরও কড়া নিয়ন্ত্রণ রাখে তারা। সাম্প্রতিক সময়ে দেশটিতে ফেইসবুক পোস্ট ও ইউটিউবে মন্তব্য করার জন্য কারাদ- দেওয়ার ঘটনাও ঘটেছে। ফেইসবুক বন্ধ করে দেওয়ার হুমকিও দিয়েছিল ভিয়েতনাম সরকার। গত নভেম্বরে বিষয়টি নিয়ে প্রতিবেদনও প্রকাশ করেছিল রয়টার্স। ফেইসবুকের জন্য ভিয়েতনাম বড় একটি বাজার। দেশটিতে প্রায় ছয় কোটি ব্যবহারকারী রয়েছে সাইটটির। সূত্ররা জানিয়েছেন, ভিয়েতনাম থেকে প্রায় একশ’ কোটি ডলার আয় করে ফেইসবুক।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close