ঘরমুখো মানুষের ঢল দুই নৌরুটে

প্রকাশ : ৩১ জুলাই ২০২০, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

শিমুলিয়ায় বাড়িমুখী মানুষের ঢল পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে প্রচন্ড রাতে ফেরি চলাচল ব্যাহত, ঈদে ঘরমুখো যাত্রীদের দুর্ভোগ চরমে। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট

মুন্সীগঞ্জ : দক্ষিণবঙ্গের ২১ জেলায় প্রধান নৌরুট মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে ঈদে বাড়িফেরা মানুষের ঢল নেমেছে। কয়েক দিন চাপ না থাকলেও গতকাল বৃহস্পতিবার সকাল থেকে ঘাট এলাকায় ভিড় বেড়েছে। এছাড়া মোটরসাইকেলযোগে প্রচুর পরিমাণ মানুষ ঘাটে এসে জড়ো হচ্ছেন। এদিকে, ফেরি স্বল্পতায় বহুযাত্রীকে লঞ্চযোগে নদী পার হতে দেখা গেছে। তবে সেখানে বাড়তি যাত্রী নেওয়ায় মানা হচ্ছে না সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি। এতে দুর্ঘটনা আর করোনা সংক্রমণ ছড়িয়ে পরার আশঙ্কা দেখা দিয়েছে। যাত্রী পারাপারে বর্তমানে ৭৬টি লঞ্চ ও দুই শতাধিক স্পিডবোট নৌরুটিতে সচল রয়েছে।

শিবালয় (মানিকগঞ্জ) : পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পদ্মা-যমুনা নদীতে প্রচন্ড ¯রাত ও উত্তাল ঢেউয়ে ফেরি চলাচল বিঘ ঘটছে। এ কারণে এক সপ্তাহ ধরে ঘাট এলাকায় তীব্র যানজট লেগে আছে। এর মধ্যে ঈদের বাড়তি চাপে যানজট আরো বেড়ে গেছে। এখন যাত্রীদের ঘাট এলাকায় ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এ নৌরুটে গত বুধবার থেকে ঈদে ঘরেফেরা শুরু হয়েছে। তখন থেকেই ঘাটে বিভিন্ন যানবাহনের চাপও স্বাভাবিক সময়ের চেয়ে বেড়েছে। আরিচা অফিসের বিআইডব্লিউটি সূত্রে জানা গেছে, এ নৌরুটে চলাচলরত বেশির ভাগ ফেরি দীর্ঘদিনের পুরোনো।

এ কারণে প্রতিদিনই প্রায় ২ একটি ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে বিকল হয়ে আছে। এছাড়া, নদীতে প্রচন্ড রাত ও উত্তাল ঢেউয়ে পার হতে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে দুই তিন গুণ বেশি।

 

"