রংপুর ব্যুরো

  ২২ নভেম্বর, ২০১৯

ইউনিয়ন পরিষদের কার্যক্রমে জবাবদিহি নিশ্চিত করতে হবে

কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রকল্পের (ইএএলজি) সহযোগিতায় রংপুর জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ‘ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সূচক, ওয়ার্ড সভা গঠন, আয়োজন ও পরিচালন এবং ইউনিয়ন পর্যায়ে গণশুনানি আয়োজনবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করার বিষয়ে বাংলাদেশ সরকার আন্তরিক ও প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থারও এ বিষয়ে আগ্রহ রয়েছে। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ইউএনডিপি গত এক দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাচ্ছে। কর্মশালার মাধ্যেমে যে বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে সেগুলো সঠিকভাবে পালনের মাধ্যমে ইউনিয়ন পরিষদগুলোর স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন। গতকাল বৃহস্পতিবার সকালে আইসিটি ল্যাব, কার্যালয়ে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার উপপরিচালক সৈয়দ ফরহাদ হোসেন। কর্মশালায় উপস্থাপন করেন বিভাগীয় কমিশনারের কার্যালয় স্থানীয় সরকার উপপরিচালক মো. আশরাফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ এনামুল কবীর, এলজিএসপির ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নজরুল ইসলাম, ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর, ইএএলজি প্রকল্প, ইউএনডিপি মতিউর রহমান প্রমুখ। কর্মশালার মূল উদ্দেশ্য হলো ‘ইউনিয়ন পরিষদের দক্ষতা মূল্যায়ন সূচক, ওয়ার্ড সভা গঠন করে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব এবং স্থানীয় সামাজিক সংগঠনের প্রতিনিধিদের ওই বিষয়ে ব্যাপক ধারণা প্রদান করা। ওই কর্মসূচিগুলো সঠিকভাবে ও কার্যকরের আয়োজন করা। যাতে করে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে আরো স্বচ্ছতার ও জবাবদিহি নিশ্চিত হয় এবং একই সঙ্গে সাধারণ জনগণের অংশগ্রহণ বৃদ্ধি পায়।

কর্মশালায় কাউনিয়া, মিঠাপুকুর, সদর, গঙ্গাচড়া, পীরগঞ্জ, বদরগঞ্জ উপজেলার ৩০টি ইউপি চেয়ারম্যান, সচিব এবং সামাজিক সংগঠনের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা ও এনজিও প্রতিনিধিসহ ৯৬ জনপ্রতিনিধি অংশগ্রহণ করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close