প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জুন, ২০১৮

বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতা বজ্রপাতে নিহত ২

ঝড়ো হাওয়া আর প্রবল বৃষ্টিতে কলকাতার অধিকাংশ এলাকা ডুবে গেছে। বহু সড়ক এখন পানির নিচে। বজ্রপাতে দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ব্যাহত হয়েছে রেল ও বিমান চলাচল। ঝড়োহাওয়ায় ওপড়ে পড়েছে গাছ। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ফসলের ব্যাপক ক্ষতি হযেছে। গত সোমবার সকাল থেকে শুরু হয় এ বৃষ্টি। কলকাতার আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস জানিয়েছে গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৬২ দশমিক ৬ মিলিমিটার। এটা গত ৭ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি।

আনন্দবাজার পত্রিকা গতকাল মঙ্গলবার জনায়, প্রবল বৃষ্টিতে কলকাতা শহর কার্যত ডুবে গেছে। কলকাতার সেন্ট্রাল এভিনিউ, বেহালা, বালিগঞ্জ, সায়েন্স সিটি, তপশিয়া, ইস্টার্ন বাইপাস, উল্টোডাঙ্গা, বিধাননগর, পাতিপুকুর, থিয়েটার রোড, কলেজ স্ট্রিট, ঠনঠনিয়া কালীবাড়ি সড়কসহ বহু এলাকা ডুবে গেছে। কলকাতা পৌরসভা ৭৩টি পাম্পিং স্টেশনের ৩৬৫টি পাম্প দিয়ে পানি নিষ্কাশনের কাজ চালিয়ে যাচ্ছে। রাস্তায় যান চলাচলও ব্যাহত হয়েছে।

সকালে হঠাৎ করে আকাশ কালো মেঘে ছেয়ে গেলে গাড়িচালকদের হেডলাইট জ্বালিয়ে চলতে হয়েছে।

রেললাইনে পানি ওঠায় শিয়ালদহ ও হাওড়া ডিভিশনে ট্রেন চলাচল ব্যাহত হয়। দেরিতে চলছে ট্রেন। বনগাঁ লাইনের দত্ত পুকুরের কাছে রেলের ওভারহেড তারে একটি গাছ ভেঙে পড়ায় রেলের সিগনাল-ব্যবস্থা বিকল হয়ে পড়ায় ট্রেন চলাচল ব্যাহত হয়। এই বৈরী আবহাওয়া ও বৃষ্টিপাতের কারণে দমদম বিমানবন্দর থেকে পাঁচটি বিমানযাত্রা বাতিল করা হয়েছে। ফলে কার্যত বিপর্যস্ত হয়ে পড়েছে কলকাতার জনজীবন।

এর মধ্যে বজ্রপাতে মারা গেছেন কলকাতা বিমানবন্দরের এক কর্মী। অন্যজন মারা গেছেন উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁয়। সকালে জমিতে কাজ করার সময় মফিজুল ম-ল নামের এই কৃষক মারা যান। আহত হন আরেক কৃষক ইলিয়াস বিশ্বাস। ইলিয়াসকে বনগাঁ হাসপাতালে ভর্তি করা হয়েছে। কলকাতা ছাড়াও এই বজ্রসহ বৃষ্টি ছোবল মেরেছে রাজ্যের অন্য জেলায়ও। হাওড়া, হুগলি, নদীয়া, মালদহ, পুরুলিয়া, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরেও ঝোড়োহাওয়া ও প্রবল বৃষ্টি হয়েছে। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। ডুবে গেছে ফসিল জমি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist