reporterঅনলাইন ডেস্ক
  ১১ ফেব্রুয়ারি, ২০২৩

হালিমের নানা পদ

‘হালিম’ দশম শতাব্দীর সিরিয়ায় লিখিত সাইফ আল-দাউলা আল-হামদানির রান্নার বইতে প্রথম শোনা যায়। কিন্তু অষ্টম শতাব্দীতে আব্বাসিদ সাম্রাজ্যের যুগ থেকেই এর আরম্ভ। বাংলার বুকে এ খাবারের উপস্থিতি নিয়ে আছে নানা প্রশ্ন। তবে সহজ কথা হচ্ছে, মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলার যোগাযোগের ক্ষেত্র ধরেই এ দেশে হালিমের প্রবেশ। বিশেষ করে পবিত্র রমজানে এটি ব্যাপকভাবে রান্না হয়। আজকের আয়োজনে রয়েছে সহজ উপায়ে হালিমের কয়েকটি রেসিপি। তৈরি করেছেন রন্ধন শিল্পী তানজিন তিপিয়া

সবজিলিম

উপকরণ : চনার, মসুর ও মুগ ডাল প্রতিটি আধা কাপ করে (৬ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে ঘুটিয়ে নেওয়া), আলু সেদ্ধ হাতে চটকানো বড় ৩টি, মটর বা চটপটির বুট সেদ্ধ আধা কাপ, পেঁয়াজ কাটা ২টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো, কাঁচা মরিচ কুঁচি ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, সরিষার তেল ১২ টেবিল চামচ, জিরে গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া ও হলুদ ১ চা চামচ করে, পানি ৪ কাপ ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ বেরেস্তা করে রসুন, আদা ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর ঘুটিয়ে নেওয়া ডাল ও সবজি দিয়ে নাড়ুন। শেষে ডাল হালকা ঘন হয়ে এলেই অভিনব সবজির হালিম একদম তৈরি।

মুরগিলিম

উপকরণ : চনা ও মসুর ডাল প্রতিটি আধা কাপ করে (৬ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে ঘুটিয়ে নেওয়া), ১টি মুরগির অর্ধেক ছোট ছোট করে কাটা (লবণ দিয়ে সেদ্ধ করা), গ্রেট করা বড় পেঁয়াজ ১টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো, কাঁচামরিচ কুঁচি ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, সয়াবিন তেল ১২ টেবিল চামচ, জিরে গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া ও হলুদ ১ চা চামচ করে, পানি ৪ কাপ ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর ঘুটিয়ে নেওয়া ডাল ও মাংস দিয়ে নাড়ুন। শেষে ডাল হালকা ঘন হয়ে এলেই মুরগিলিম তৈরি।

গরুলিম

উপকরণ : চনা, মসুর ও মুগ ডাল প্রতিটি আধা কাপ করে (৬ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে ঘুটিয়ে নেওয়া), ১টি মাঝারি বাটি গরুর মাংস ছোট ছোট করে কাটা (লবণ দিয়ে সেদ্ধ করা)। পেঁয়াজ কাটা ১টি, রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো বাটা, কাঁচামরিচ কুঁচি ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, সয়াবিন তেল ১২ টেবিল চামচ, জিরে গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া ও হলুদ ১ চা চামচ করে, পানি ৪ কাপ ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ বেরেস্তা করে রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর পানি, ডাল ও মাংস দিয়ে নাড়ুন। হালকা ঘন হয়ে এলেই গরুলিম তৈরি।

কিমালিম

উপকরণ : চনা, মসুর ও মুগ ডাল প্রতিটি আধা কাপ করে (৬ ঘণ্টা ভিজিয়ে সেদ্ধ করে ঘুটিয়ে নেওয়া), ১টি মাঝারি বাটি পরিমাণ মুরগি/গরুর কিমা, গ্রেট করা রসুন ৪ কোয়া ও আদা ১ টুকরো, ১টি পেঁয়াজ কাটা, কাঁচামরিচ কুঁচি ৪টি, ধনেপাতা কুঁচি ২ মুঠ, সয়াবিন তেল ১২ টেবিল চামচ, জিরে গুঁড়া আধা চা চামচ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ, লালমরিচের গুঁড়া ১ চা চামচ, হলুদ আধা চা চামচ, পানি ৪ কাপ ও লবণ ১ চা চামচ।

প্রস্তুত প্রণালি : তেলে পেঁয়াজ, রসুন ভেজে সব উপকরণ একত্রে কষিয়ে নিন। তারপর ঘুটিয়ে নেওয়া ডাল ও মাংসের দিয়ে নাড়তে থাকুন। হালকা ঘন হয়ে এলেই কিমালিম তৈরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close