জুয়েল রানা লিটন, নোয়াখালী

  ২২ নভেম্বর, ২০১৭

মেঘনা নদীতে বিলীন হচ্ছে হাতিয়ার মূল ভূখন্ড

নোয়াখালীর হাতিয়া উপজেলা মূল ভূখন্ডের বিস্তীর্ণ এলাকা মেঘনা নদীতে বিলীন হচ্ছে। হাতিয়া পুরাতন শহর, হরণী ও চানন্দী ইউনিয়নের অস্তিত্ব বিলীন হয়েছে তিন দশক আগে। গত দুই দশকে সুখচর ও নলচিরা ইউনিয়ন নদীতে বিলীন হওয়ার পর এবার চরকিং ও চরঈশ্বর ইউনিয়নের বিশাল এলাকা বিলীন হওয়ার প্রহর গুনছে।

অনুসন্ধানের জানা যায়, ১৯৮৯ সালে হাতিয়া বাথানখালী থেকে আফাজিয়া বাজারের দূরত্ব ছিল আট কিলোমিটার। বর্তমানে আফাজিয়া বাজার থেকে মাত্র দুইশত গজের মধ্যে রাক্ষুসী মেঘনা অবস্থান করছে। আফাজিয়ার ঐতিহ্যবাহী জামে মসজিদটি আগামী দু-এক দিনের মধ্যে মেঘনায় তলিয়ে যাবে। দূর দূরান্ত থেকে শত শত মুসল্লী মসজিদটি শেষ বারের মত দেখার জন্য ভিড় করছে। মরহুম মাওলানা এএইচএম আবদুল হাই ১৯৭৮ সালে আফাজিয়া জামে মসজিদটি প্রতিষ্ঠা করেন।

সরিজমিনে গিয়ে দেখা গেছে, হাতিয়া নলচিরা ইউনিয়নের পশ্চিমাঞ্চল, চরঈশ্বর ইউনিয়নের পূর্ব ও উত্তরাঞ্চল, তমরদ্দি ইউনিয়ন এবং সোনাদিয়া ইউনয়নের পশ্চিমাঞ্চলে ভাঙন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। অন্যদিকে নিঝুমদ্বীপের প্রবেশ পথ জাহাজমারা ইউনিয়নের মোক্তারিয়া ঘাটে ভাঙন ভয়াবহ রূপ নিয়েছে। অর্থাৎ গত এক দশক হাতিয়া মূল ভূখন্ডের ১৫ বর্গকিলোমিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়েছে। তেমনিভাবে মূল ভূখন্ডের উত্তরে হরণী ও চাঁনন্দী ইউনয়নে গত পাঁচ বছর অন্তত ৮ বর্গকিলোমিটার এলাকা বিলীন হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে হাতিয়া আসনের এমপি আয়েশা ফেরদৌস বলেন, আমি ২০১৬ সালে প্রধানমন্ত্রী বরাবরে একটি ডিও লেটার প্রেরণ করি। যার পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডকে হাতিয়া উপজেলার নলচিরা, সুখচর, চরঈশ্বর, হরনী ও চাঁনন্দী ইউনিয়নে ৮ কিলোমিটার ব্লকবাঁধ নির্মাণের নির্দেশ প্রদান করা হয়। পরবর্তীতে সংশ্লিষ্ট দুটি বিভাগ গত এক বছর যাবত জরীপ চালিয়ে দুইটি ডিপিপি প্রস্তুত করেন। এরমধ্যে হরণী ও চানন্দীতে ১০৭ কোটি টাকা এবং সুখচর, নলচিরা ও চরঈশ্বর ডিপিপিতে ৩৬৫ কোটি টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করেন। আশা করি বরাদ্দ পাওয়া গেলে আগামি বছরের শুরুতে ব্লক বাঁধ নির্মাণ শুরু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist