দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি

  ০৭ এপ্রিল, ২০২৪

খাঁচায় বন্দি বানর ফিরল বনে

নেত্রকোনার দুর্গাপুরে লোকালয়ে এসে লোহার খাঁচায় বন্দি হয় একটি লজ্জাবতী বানর। খবর পেয়ে গত শুক্রবার দুপুরে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের পশ্চিম নন্দেরছটি গ্রাম থেকে প্রাণীটিকে উদ্ধার করে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় কাজ করা সেভ দ্য এনিমেলস অব সুসং-এর স্বেচ্ছাসেবকেরা। পরে বিকেলে বন বিভাগের সহযোগিতায় লজ্জাবতী বানারটিকে উপজেলার সদর ইউনিয়নের বনে অবমুক্ত করা হয়।

স্থানীয়রা জানান, গত বৃহস্পতিবার রাতে নন্দেরছটি গ্রামের নেতাই নদীর পাড়ে গাছের মগডালে প্রাণীকে প্রথম দেখা যায়। এ সময় বড় টর্চলাইটের আলো ফেলতেই চোখ লাল হয়ে জ্বলতে শুরু করে। গ্রামের আরও কয়েকজনকে খবর দিলে সবাই মিলে প্রাণীটিকে আটকের চেষ্টা চালায়। এক পর্যায়ে আজিজুল হক নামের একজন বৈদ্যুতিক তারের ওপর দিয়ে যাওয়ার সময় বাঁশের সাহায্যে মাটিতে নামিয়ে এনে লোহার খাঁচায় বন্দী করে ফেলেন।

আজিজুল হক বলেন, এ প্রাণীটি এর আগে আমরা কখনো দেখি নাই। তবে স্বেচ্ছাসেবকেরা আমাদের জানায় এটির নাম লজ্জাবতী বানর।

স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অব সুসংয়ের যুগ্ম সাধারণ সম্পাদক আনিসুল হক সুমন বলেন, লজ্জাবতী বানর বিরল একটি প্রাণী। আমরা এখন পর্যন্ত মোট ৪৭টি রেসকিউ অপারেশন সম্পন্ন করেছি। এটা আমাদের ১৩ তম লজ্জাবতী বানর উদ্ধার। উদ্ধারের পর উপজেলা প্রশাসন ও বন বিভাগের সহায়তায় গহিন বনে অবমুক্ত করি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close