গোয়ালন্দ (রাজবাড়ী) ও শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

  ০৭ আগস্ট, ২০২০

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ

ফেরিঘাটে কর্মমুখী মানুষের ভিড় যানবাহনের দীর্ঘ লাইন

ঈদ শেষে রাজধানীসহ আশপাশের জেলায় ফিরছেন দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার হাজার হাজার নারী-পুরুষ। গতকাল বৃহস্পতিবার দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কর্মস্থলমুখী মানুষের যেন ঢল নেমেছে। এতে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরি ঘাট এলাকায় সৃষ্টি হয়েছে ভিড়। তবে পারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ লাইন। পণ্য বোঝাই যানবাহন চলাচল শুরু হওয়ার পর থেকেই এই চাপ সৃষ্টি হয়েছে।

এদিকে ফেরি পার হয়েও মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা। এ নৌরুটে ১৬টি ফেরির ৩টি ফেরি বিকল থাকায় এই দুর্ভোগ বৃদ্ধি পেয়েছে। পাটুরিয়া ঘাট এলাকায় পরিবহন স্বল্পতার কারণে জনপ্রতি ২০০ থেকে ৪০০ টাকা করে ভাড়া দিয়ে ছোট গাড়ী, মোটরসাইকেল, পিকাপ ও ট্রাকে করেও গন্তব্যে যেতে দেখা গেছে। তবে ফেরিঘাটের দুই পাড়ে কোথাও করোনায় সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানা সম্ভব হচ্ছে না।

ঘাট কর্মকর্তারা বলছেন, নদীতে বৈরী আবহাওয়ার কারণে ফেরি চলাচলে বিঘœ হচ্ছে। নৌ-রুটে নদীতে প্রচন্ড ¯্রােতের কারণে ফেরি চলাচলে দ্বিগুনের বেশি সময় লাগছে।

দৌলতদিয়া ঘাট এলাকায় দেখা যায়, ফেরিঘাটে কর্মমুখী মানুষের উপচে পড়া ভিড়। করোনা সংক্রমনের ঝুঁকিতে মানুষের মধ্যে কারো কারো মুখে মাস্ক দেখা গেলেও কোন সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলার কোন সুযোগ ছিল না। এতে শঙ্কা রয়েছে নতুন করে ব্যাপক আকারে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসির) আরিচা অফিস এক কর্মকর্তা জানান, বৃহস্পতিবার সকাল থেকে দৌলতদিয়া ঘাট থেকে হাজার হাজার মানুষ ফেরিতে পদ্মা-যমুনা নদী পাড়ি দিয়ে পাটুরিয়া ঘাটে আসছেন। কর্মস্থলে ফেরা যাত্রীরা পরিবার পরিজন নিয়ে স্বাস্থ্য বিধি না মেনেই তারা ফেরিতে গাদাগাদি করে পাটুরিয়া ঘাটে আসছেন। ওই কর্মকর্তা আরো বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ১৬টি ফেরির ৩টি ফেরি বিকল থাকায় ১৩টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

পাটুরিয়া ট্রাফিক পুলিশের সার্জেন গোলজার হোসেন জানান, আমরা যাত্রীদেরকে সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপদে গন্তব্যে পৌঁছানোর জন্য কাজ করছি। কিন্তু যাত্রীরা তা না মেনেই যাচ্ছেন। তারা পাটুরিয়া ঘাটে এসে যানবাহনে তাড়াহুড়া করে যাওয়ার চেষ্টা করছেন। এদিকে বাসে অতিরিক্ত ভাড়া ও স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী নেওয়ায় ভ্রাম্যমান আদালত বিভিন্ন বাস জরিমানা করায় পাটুরিয়া ঘাটের নীলাচল বাস প্রায় এক ঘন্টা ওই বাস চলাচল বন্ধ রাখেন সংশ্লিষ্ট কর্তকর্তা জসীম উদ্দিন। এতে যাত্রীদের আরোও দুর্ভোগ পোহাতে হয়।

আরিচা অফিসের বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক ফরিদুল ইসলাম জানান, এ নৌ-রুটে ২২টি লঞ্চ দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। তবে বৈরী আবহাওয়ায় লঞ্চ চলাচলে সমস্যা হচ্ছে।

আরিচা অফিসের বিঅইডব্লিউটিসির ডিজিএম জিল্লুর রহমান জানান, এ নৌ-রুটে চলাচলরত ১৬টি ফেরির মধ্যে ৩টি ফেরি বিকল থাকায় বৃহস্পতিবার সকাল থেকে যাত্রী, প্রাইভেকার ও মোটরসাইকেলের চাপ বৃদ্ধি পেয়েছে। ১৩টি ফেরি দিয়েই যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. আবু আব্দুল্লাহ রনি। তিনি জানান, ঈদের ছুটি শেষে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে কর্মমুখী যাত্রীদের চাপ বৃদ্ধি পেয়েছে। যাত্রী ও যানবাহন পারাপারের জন্য এ রুটে ছোট-বড় ১৬টি ফেরি চলাচল করে। তবে তীব্র ¯্রােতের কারণে ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হবার কারণে ঘাট এলাকায় যানবাহন আটকা পড়ার ঘটনা ঘটছে। দুর্ভোগ কমাতে আমরা যাত্রীবাহী যানবাহনগুলোকে অগ্রাধিকার দিয়ে পার করার চেষ্টা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close