ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২৪ জুন, ২০১৯

যাতায়াতের রাস্তা বন্ধ করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ

ময়মনসিংহের ভালুকায় একটি মহল্লার জনসাধারণের একমাত্র যাতায়াতের রাস্তা বন্ধ করে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ উঠেছে ফ্যাক্টরী কর্তৃপক্ষের বিরুদ্ধে। এ ঘটনায় গতকাল রোববার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। অভিযোগের তীর উপজেলার শিল্প এলাকা জামিরদিয়া গ্রামের ইলমিয়াত এ্যাপারেলস লিমিটেডে নামের একটি প্রস্তাবিত গার্মেন্ট ফ্যাক্টরী কর্তৃপক্ষের বিরুদ্ধে।

স্থানীয় সূত্রে জানা যায়, বেশ কয়েক বছর আগে ওই ফ্যাক্টরী কর্তৃপক্ষ উপজেলার জামিরদিয়া মৌজায় প্রথমে ১০ ফুট প্রসস্থ রাস্তার জায়গা রেখে সীমানা প্রাচীর নির্মাণ করে। এরপর কোম্পানী কর্তৃপক্ষ প্রাচীরের পিছনে কয়েকজন মালিকের কাছ থেকে বেশ আরো কিছু জমি ক্রয় করে। পরে ফ্যাক্টরীর সীসানা প্রাচীরের পিছনে বসবাসরত প্রায় ২০টি পরিবারের লোকজনকে জিম্মি করে তাদের যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ করে দেওয়ার চেষ্টা চালায়।

সরেজমিন গতকাল রোববার দুপুরে ঘটনাস্থলে গেলে অভিযোগকারী স্থানীয় বাসিন্দা মৃত মফিজ উদ্দিনের ছেলে জুয়েল জানান, প্রাচীরের পিছনে তার পৌনে দুই বিঘা জমি রয়েছে। তাতে বসতবাড়ি নির্মাণ করে দীর্ঘদিন ধরে পরিবার নিয়ে বসবাসসহ বেশ কিছু ঘর ভাড়া দিয়েছেন। তাছাড়া তার মা ফাতেমা খাতুনেরও ৭ শতাংশ জমিসহ বেশ কয়েকজনের জমি রয়েছে। ২০টি পরিবারের প্রায় দুই শতাধিক লোক এখানে বসবাস করছে। কিন্তু ফ্যাক্টরী কর্তৃপক্ষ আমাদের যাতায়াতের একমাত্র রাস্তাটি বন্ধ করে জিম্মি করার চেষ্টায় লিপ্ত রয়েছে।

স্থানীয় বাসিন্দা মোশারফ হোসেন, আবুল কাশেম, রিকশা চালক সবুজ মিয়াসহ অনেকেই জানান, আমাদের জমি কম মূল্যে কিনে নেওয়ার জন্যই যাতায়াতের রাস্তাটি বন্ধ করে দেওয়ার পাঁয়তারা করা হচ্ছে।

এ ব্যাপারে অভিযুক্ত সফিক রাস্তা বন্ধের বিষয়টি অস্বীকার করে জানান, পিছনের সব জমি তার মালিক কিনে নিয়েছেন। দুই-একজন বাসিন্দা আছেন এবং কথা চলছে তাদের জমিও কিনে নেওয়া হবে।

ফ্যাক্টরীর নির্বাহী পরিচালক রুহুল আমীনের মোবাইলে বার বার ফোন দিলেও রিসিভ না করায় তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ কামাল জানান, অভিযোগের ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close