ময়মসিংহ প্রতিনিধি

  ২১ সেপ্টেম্বর, ২০২০

শিল্পোদ্যোক্তাদের সহযোগিতা

বাকৃবিতে অত্যাধুনিক পোলট্রি হাউস

পোলট্রি পালন ও খামার ব্যবস্থাপনাবিষয়ক ব্যবহারিক জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তির সম্মিলন ঘটিয়ে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শিগগিরই চালু হতে যাচ্ছে দুটি অত্যাধুনিক অটোমেটেড পোলট্রি হাউস। প্রায় দুই কোটি টাকার এ প্রকল্পটি পোলট্রি বিজ্ঞানের শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা ও গবেষণাকাজে নতুন দিগন্তের সূচনা করবে বলে মনে করা হচ্ছে।

গত শনিবার এ উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথি বাকৃবির উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বলেন, বাংলাদেশে এটি নিঃসন্দেহে একটি ব্যতিক্রমী উদ্যোগ, যার মধ্য দিয়ে শিল্পের সঙ্গে শিক্ষার সেতুবন্ধ রচিত হয়েছে। দেশীয় শিল্পোদ্যোক্তারা এ ধরনের প্রকল্প নিয়ে এগিয়ে এলে দক্ষ জনবল তৈরি অনেক বেশি সহজতর হবে; সমৃদ্ধ হবে দেশীয় কৃষি, শিল্প ও অর্থনীতি। বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘এন্ট্রাপ্রেনিউরশিপ ডে’ উদ্যাপন এবং ‘এন্ট্রাপ্রেনিউর ক্লাব’ চালু করার প্রস্তাব শিগগিরই সিন্ডিকেটে উত্থাপন করা হবে বলে জানান ড. হাসান।

পোলট্রি বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. ইলিয়াস আলী বলেন, ২০১৭ সালে বাকৃবির পোলট্রি বিজ্ঞান বিভাগ, প্যারাগন গ্রুপ, বিপিআইসিসি, এজিসিও প্রোটিন অ্যান্ড গ্রেইন এবং পোলট্রি কনসালট্যান্ট অ্যান্ড ডেভেলপমেন্ট সার্ভিসেস লিমিটেডের মধ্যে স্বাক্ষরিত একটি সমঝোতা চুক্তির মাধ্যমে চলমান প্রকল্পের কাজ শুরু হয়। ২০১৯ সালের জুলাই মাসে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে দুটি অটোমেটেড পোলট্রি শেডের নির্মাণকাজ সম্পন্ন হয়। সম্প্রতি প্রায় ২৫ লাখ টাকা ব্যয়ে অতিপ্রয়োজনীয় আরো কিছু ভৌত অবকাঠামো নির্মাণের কাজও সম্পন্ন হয়েছে। একটি ব্রয়লার ও একটি লেয়ার মোট দুটি অটোমেটেড শেডে মুরগির বাচ্চা প্রদান, ফিড সরবরাহ, চিকিৎসাসহ আগামী এক বছরের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্ব গ্রহণ করেছে প্যারাগন গ্রুপ।

প্যারাগন পোলট্রির ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের (বিপিআইসিসি) সভাপতি মসিউর রহমান বলেন, আমরা চাই শিক্ষার্থীরা তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি ব্যবহারিক শিক্ষায় সমৃদ্ধ হয়েই যেন জব মার্কেটে প্রবেশ করেন। দেশীয় পোলট্রি শিল্প এখন আর আগের অবস্থানে নেই। সরকারের সদিচ্ছায় আমরা ইতোমধ্যেই রফতানি বাজারে পা রাখতে শুরু করেছি। আন্তর্জাতিক পরিম-লে সুদৃঢ় অবস্থান গড়তে হলে দক্ষ ও অভিজ্ঞ জনবলের কোনো বিকল্প নেই। বিপিআইসিসির সহসভাপতি শামসুল আরেফিন খালেদ বলেন, দক্ষ জনবলের জন্য একসময় আমাদের বিদেশের ওপর নির্ভরশীল থাকতে হতো। শিল্পোদ্যোক্তাদের সহযোগিতায় যে কার্যক্রম শুরু হলো তা থেকে সর্বোচ্চ সুবিধা পেতে পুষ্টি, স্বাস্থ্য, ব্যবস্থাপনা প্রভৃতি বিষয়ে সমন্বিতভাবে কাজ করা প্রয়োজন।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার বলেন, বৃহত্তর কৃষির উন্নয়নে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। ১৯৭৩ সালেই বঙ্গবন্ধু পাট, মাছ ও প্রাণিসম্পদ খাতের গুরুত্বের কথা তুলে ধরেছিলেন। আজ আমরা বছরে মাথাপিছু ১০৪টি ডিমের চাহিদা পূরণ করতে পেরেছি। প্রধানমন্ত্রীর সহায়তায় করোনা মহামারিকে জয় করেই আমরা সবার জন্য পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে পারব। বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার বলেন, পোলট্রি একটি বিজ্ঞান। গবেষণার কারণেই পোলট্রি আজকের অবস্থানে এসেছে। ব্রয়লার মুরগিতে ভ্যালু সংযোজন করে রফতানির প্রচেষ্টা চলছে। তাই বর্তমান ও ভবিষ্যতের উন্নয়নে গবেষণা ও গবেষকদের গুরুত্ব অপরিসীম। ফিড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের সভাপতি এহতেশাম বি. শাহজাহান বর্তমান সময়ে পোলট্রি ও প্রাণিজসম্পদ খাতের উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত উদ্যোগের প্রশংসা করেন। তিনি বলেন, দেশের উন্নয়নে আরো বেশি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ হওয়া প্রয়োজন। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিকে আধুনিকায়নের সুপারিশ জানাই।

ওয়াপসা-বাংলাদেশ শাখার সিনিয়র সহসভাপতি কাজী জাহিন হাসান কিছু শর্ট কোর্স চালু করার প্রস্তাব রাখেন। অন্যদিকে ব্রিডার্স অ্যাসোসিয়েশন সভাপতি মো. রকিবুর রহমান টুটুল ইন্ডাস্ট্রি লিডারদের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত মতবিনিময় আয়োজনের প্রস্তাব করেন। এসিআই অ্যাগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক এবং বাকৃবি সিন্ডিকেট সদস্য ড. এফ এইচ আনসারী বলেন, দক্ষ জনবল তৈরি হলে শুধু শিল্পেরই উন্নতি হবে তা নয় বরং সেইসঙ্গে সাধারণ তৃণমূল খামারিদেরও দক্ষতা ও উপার্জন দুটিই বাড়বে। ভার্চুয়াল সভায় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. জাসিম উদ্দীন খান, পশুপালন অনুষদের ডিন প্রফেসর ড. একে ফজলুল হক ভূঁইয়া, প্রফেসর ড. শওকত আলী, প্রফেসর ড. এস ডি চৌধুরী, ওয়ার্ল্ড’স পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ শাখার সাধারণ সম্পাদক ডা. আলী ইমাম, সাবেক সাধারণ সম্পাদক মাহাবুব হাসান, বিশ্ববিদ্যালয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, পোলট্রি বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close