কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি

  ১৪ জুলাই, ২০২০

বুড়িগঙ্গার তীরে বর্জ্য অপসারণ

বুড়িগঙ্গা দূষণমুক্ত করার জন্য নদীর তীরের ময়লা অপসারণ কার্যক্রম পরিচালনা করছে বিআইডবিক্ষউটিএ। গতকাল সকালে কেরানীগঞ্জের তেলঘাটসংলগ্ন আলম মার্কেট এলাকা থেকে জিনজিরা ফেরিঘাট পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে নদীতীরবর্তী বর্জ্য পরিষ্কার করা এবং বেশ কিছু টং দোকান উচ্ছেদ করা হয়। নদীতীরবর্তী রাস্তার পাশে থাকা অবৈধ ইট-বালু ও কাঠের ব্যবসায়ীদের রাস্তা দখল করে ব্যবসা যেন না করে, সে বিষয়ে সাবধান করে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ। এ ছাড়া বুড়িগঙ্গা তীরবর্তী কয়েকটি বাড়ির সামনে প্রতীকী ময়লা ফেলে রাখা হয়।

বিআইডবিক্ষউটিএর যুগ্ম পরিচালক (ঢাকা বন্দর) এ কে এম আরিফ উদ্দিন বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে নদী হচ্ছে আমাদের লাইফ লাইন, নদী যদি মরে যায়, তাহলে বাংলাদেশও মরে যাবে। পরিবেশগতভাবে বাংলাদেশ ধ্বংস হয়ে যাবে। বুড়িগঙ্গার এই পাশটা গার্মেন্ট ব্যবসায়ীরা যত জুট কাপড় ও নানা ধরনের ময়লা ফেলে নদীকে দূষিত করছেন। এলাকাবাসীও ময়লা ফেলে নদীর তীরটা নোংরা করে ফেলেন। আমরা বারবার পরিষ্কারের পরও এই কাজটা তারা করেই যাচ্ছেন। স্থানীয় প্রশাসন একটু কঠোর হলে ময়লা ফেলা বন্ধ হতো। কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশকে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানাচ্ছি। এ ছাড়া স্থানীয় সচেতন নাগরিক, ছাত্রসমাজ , বয়োজেষ্ঠরা এগিয়ে এলে এ সমস্যার সমাধান হতো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close