খুলনা ব্যুরো

  ১৮ আগস্ট, ২০১৯

টানা বৃষ্টিতে সড়ক এখন খাল

ছয় ঘণ্টার বৃষ্টিতে খুলনার সড়ক, অলি-গলি পানিতে তলিয়ে গেছে। মহানগরীর নিচু এলাকার ঘর-বাড়িতেও পৌঁছেছে পানি। সড়কে পানি জমে যাওয়ায় জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। সড়কে যানবাহনও দেখা যায়নি তেমন। ঈদের ছুটি শেষে গতকাল শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও যেতে পারেনি শিক্ষার্থীরা।

ভারী বৃষ্টিতে তলিয়ে যায় মহানগরীর কেডিএ এভিনিউ, লোয়ার যশোর রোড, ডাকবাংলা মোড়, পিটিআই মোড়, রয়েল মোড়, শান্তিধাম মোড়, ফারাজিপাড়া, ফুলমার্কেট, টুটপাড়া, নতুনবাজার, জোড়াগেট, খালিশপুর বাস্তুহারা কলোনি, খানজাহান আলী সড়ক, বয়রা এলাকা, মুজগুন্নি, হাউজিং বাজার, নতুন কলোনি, সোনাডাঙ্গা, দৌলতপুরসহ মহানগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক।

খুলনা আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ প্রতিদিনের সংবাদকে জানান, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে এ বৃষ্টিপাত হয়েছে। রাত ৩টা থেকে শুরু হওয়া ভারী বৃষ্টি চলে সকাল ৬টা পর্যন্ত। এরপর হালকা ও মাঝারি বৃষ্টিপাত হয় সকাল ৯টা পর্যন্ত। রাত ৩টা থেকে সকাল ৯টা পর্যন্ত খুলনায় মোট ১১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

নগরীর সোনাডাঙ্গা এলাকার বাসিন্দা আরিফুর রহমান জানান, ভোররাত থেকে বৃষ্টি শুরু হয়। মাঝে মাঝে বজ্রপাত হয়েছে। সকালে বেরিয়ে দেখি, সড়কে বের হওয়াই কঠিন। কোনটা ড্রেন, আর কোনটা রাস্তা বুঝা যাচ্ছে না। সব সমান হয়ে গেছে। নগরীর সব রাস্তাই যেন খালে পরিণত হয়েছে।

টুটপাড়া এলাকার সজল মৃধা জানান, এত বৃষ্টি হয়েছে যে, সব অলি-গলি তলিয়ে গেছে। রিকশা-ভ্যান চলছে না। এ বছর খুলনার এত বৃষ্টি এ-ই প্রথম হয়েছে। ওয়াসার খানাখন্দ আর ড্রেন সব সমান হয়ে গেছে। ফলে একদিকে পানি আর অন্যদিকে খানাখন্দ, মরণফাঁদে পরিণত হয়েছে। খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ মোশাররফ হোসেন বলেন, ২২টি খাল পুনরুদ্ধার ও খনন ছাড়া মহানগরী খুলনার জলাবদ্ধতার নিরসন করা কঠিন। সে কারণে আমরা চাই, অনতিবিলম্বে খুলনার মানুষের জলবদ্ধতা থেকে নিস্তার করতে ২২ খাল পুনরুদ্ধার করা হোক।

খুলনা সিটি করপোরেশনের (কেসিসি) প্রধান পরিকল্পনা কর্মকর্তা আবিরুল আজাদ জানান, মহানগরীর জলাবদ্ধতা দূরীকরণের কার্যক্রম এরই মধ্যে শুরু হয়েছে। খাল খনন ও অবৈধ দখলদারদের চিহ্নিত করা হয়েছে। এখন দ্রুততার সঙ্গে অভিযান শুরু হবে। এরই মধ্যে কেডিএ এভিনিউর ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নে কাজ শুরু হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close