চট্টগ্রাম ব্যুরো

  ০৫ ফেব্রুয়ারি, ২০১৯

কর্ণফুলীর দুই তীরে উচ্ছেদ অভিযান

অবশেষে ভূমিদস্যুদের কবল থেকে রক্ষা পেতে যাচ্ছে কর্ণফুলী নদী। দীর্ঘ আড়াই বছর মামলা জটিলতার কারণে কর্ণফুলী নদীর দুই পাড়ে প্রায় ১০ কিলোমিটার এলাকা দখলবাজদের কাছে ছিল।

গতকাল সোমবার কর্ণফুলীর উত্তর পাড়ে অবৈধ স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। অভিযানের আগেই নদীর পাড়ের অবৈধ কাঁচা, সেমিপাকা, পাকা স্থাপনা সরিয়ে নেন। ক্রেন, গ্যাস কাটার, শ্রমিক দিয়ে নিজ নিজ স্থাপনা সরিয়ে নেয় অনেক প্রভাবশালী। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান।

তিনি বলেন, শুরুতেই জেটি ঘাটে নদীসংলগ্ন স্থাপনা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। পতেঙ্গায় কর্ণফুলী নদীর মোহনা থেকে শুরু করে মোহরা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার এলাকা তিনটি জোনে ভাগ করে এ অভিযান চলবে বলে ম্যাজিস্ট্রেট তাহমিলুর জানান।

তিনি আরও বলেন, প্রথম ভাগে সদরঘাট থেকে বারিক বিল্ডিং পর্যন্ত অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। পরে পতেঙ্গা ও চাক্তাই এলাকায় উচ্ছেদ শুরু হবে উচ্ছেদ অভিযান। পে লোডার, এস্কাভেটর ও ট্রাক নিয়ে ১০০ জন শ্রমিক নদীতীরের অবৈধ স্থাপনাগুলো ভাঙার কাজ করছেন।

এ সময় বিপুলসংখ্যক পুলিশ ও র‌্যাব সদস্য ছাড়াও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক), চট্টগ্রাম নগর উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস ও কর্ণফুলী গ্যাসের প্রতিনিধিরা এ অভিযানে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close