রাজশাহী ব্যুরো

  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

রাজশাহীতে ‘ই-ট্রাফিকিং’ ব্যবস্থা

আইনভঙ্গের জরিমানা সহজে পরিশোধ

রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের ‘ই-ট্রাফিকিং প্রসিকিউশন প্রসেস’ উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার নগরীর শহীদ এ এইচ এম কামারুজ্জামান চত্বরে এ কার্যক্রম উদ্বোধন করেন মহানগর পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার। ট্রাফিক আইন অমান্য করার শাস্তির অর্থদ- ঘটনাস্থলেই অতি সহজে এ পদ্ধতির মাধ্যমে পরিশোধ করা যাবে।

এ সময় পুলিশ কমিশনার বলেন, ট্রাফিক আইনভঙ্গের জন্য জরিমানার টাকা পরিশোধ করতে চালক বা গাড়ির মালিকরা নানা সমস্যায় পড়তেন। তাদের নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে গিয়ে জরিমানার টাকা পরিশোধ করতে হতো। কিন্তু এখন থেকে এই ‘ই-ট্রাফিকিং প্রসিকিউশন’ ব্যবস্থার মাধ্যমে তারা সঙ্গে সঙ্গেই জরিমানা পরিশোধ করে রসিদ নিয়ে নিতে পারবেন। আগে দেখা গেছে, অনেকই সময়মতো জরিমানার টাকা পরিশোধ করেন না। সেখানে অনেকের বিরুদ্ধে বিচারিক মামলা চালু হয়ে যায়।

তিনি বলেন, কিছুক্ষণ আগেই একজনের ২০০ টাকা জরিমানা করা হয়েছে। তিনি সঙ্গে সঙ্গেই জরিমানা পরিশোধ করে মামলা থেকে অব্যাহতি পেলেন। তাকে আর হয়রানি হতে হলো না।

নিজেই নিজেকে সচেতন করার আহ্বান জানিয়ে পুলিশ কমিশনার বলেন, রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে স্পিড ব্রেকার বসানো হয়েছে। এতে যানবাহনগুলো ধীরগতিতে চলে। আর শিক্ষার্থীরা নিরাপদে যেতে পারে।

এ সময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি মাহফুজুল আলম লোটন, আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার সুজায়েত ইসলাম, উপ-কমিশনার (সদর) তানভীর হয়দার চৌধুরী, উপকমিশনার (বোয়ালিয়া) আমির জাফর, উপকমিশনার (মতিহার) সাজিদ হোসেন, উপকমিশনার (শাহমখদুম) মোহাম্মদ হেমায়েতুল ইসলাম, উপকমিশনার (ডিবি) আবু আহাম্মদ আল মামুন, উপকমিশনার (পিওএম) মুহাম্মদ সাইফুল ইসলাম, উপকমিশনার (কাশিয়াডাঙ্গা) জয়নুল আবেদীন, উপকমিশনার (ট্রাফিক) অনির্বাণ চাকমা, সহকারী কমিশনার (ট্রাফিক) ইফতে খায়ের আলম প্রমুখ।

সহকারী পুলিশ কমিশনার ইফতে খায়ের আলম বলেন, ট্রাফিক বিভাগের দায়ের করা মামলার জরিমানা আদায় পদ্ধতি সহজীকরণ, আধুনিকীকরণ ও ডিজিটালাইজড করার ‘ই-ট্রাফিক প্রসিকিউশন প্রসেস’-সংক্রান্তে গত ৯ মে আরএমপির সঙ্গে ইউসিবি (ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড) ও গ্রামীণফোন লিমিটেডের চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। এর ফলে রাজশাহী মহানগরীর সাধারণ জনগণ সহজে ও দ্রুততার সঙ্গে ট্রাফিক প্রসিকিউশনসংক্রান্ত জরিমানা ইলেকট্রনিকস পদ্ধতিতে পরিশোধ করতে পারবেন এবং এতে ট্রাফিক বিভাগের সেবার মান বাড়বে। এ জন্য নগরীর ২৫টি পয়েন্টে ইউসিবি ব্যাংকের ইউ ক্যাশ এজেন্ট পয়েন্ট স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সড়ক ব্যবস্থাপনার শৃঙ্খলা ফিরিয়ে আনতে আরএমপির পক্ষ থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে নগরের বিভিন্ন পয়েন্টে ট্রাফিক চেকপোস্ট জোরদারকরণ ও আইনগত ব্যবস্থা গ্রহণ, জনসাধারণের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বিভিন্ন পয়েন্টে ব্যানার ও ফেস্টুন লাগানো, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে ট্রাফিক পুলিশ নিয়োগ, ট্রাফিক পুলিশ কাজে রোভার স্কাউট সদস্যদের সম্পৃক্তকরণ, জেলা প্রশাসনের সহযোগিতায় মোবাইল কোর্ট কার্যক্রম পরিচালনা এবং শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রাফিক সচেতনতামূলক কর্মশালা আয়োজন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close