নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০১৮

নেতাজি সুভাষ বসুর জন্মদিবস উদযাপন

ব্রিটিশদের কবল থেকে ভারতবর্ষকে বাঁচানোর জন্য যেসব মহান বীর সামনে থেকে নেতৃত্ব দিয়ে জীবন উৎসর্গ করেছেন তাদের মধ্যে একজন কিংবদন্তি নেতাজি সুভাষ চন্দ্র বসু। অহিংস-উদারতা কিংবা ধৈর্যে নয় বরং বল প্রয়োগেই ব্রিটিশদের তাড়াতে হবেÑ এই মন্ত্রে বিশ্বাসী ছিলেন নেতাজি। তার ১২১তম জন্মবার্ষিকী ও দেশপ্রেম দিবস বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হয়েছে। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গত মঙ্গলবার বিকেলে এই অনুষ্ঠানের আয়োজন করে বহুমাত্রিক ডটকম। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

শিল্পমন্ত্রী বলেন, নেতাজি কংগ্রেসের রাজনীতি করতেন, সেটি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। বঙ্গবন্ধুও একটি গণতান্ত্রিক রাজনৈতিক দলের নেতা ছিলেন। উভয়েরই একটি জায়গায় মিলÑ তারা মনে করতেন অপশক্তি-স্বৈরশক্তিকে সরিয়ে স্বাধীনতা আনতে হলে একটি কাউন্টার ফ্রন্ট দরকার। যার জন্য তিনি আযাদ হিন্দ ফৌজ গঠন করেছিলেন। ঠিক তেমনি বঙ্গবন্ধু পাকিস্তান সেনাবাহিনীর মধ্যে বাংলাদেশিদের নিয়ে একটি গোপন সংঘ গঠন করেছিলেন। যার বহিঃপ্রকাশ আমরা পরবর্তীতে দেখতে পাই আগরতলা ষড়যন্ত্র মামলার মধ্য দিয়ে।

তিনি বলেন, স্বাধীনতা লাভের জন্য দুই নেতার এই যে পদক্ষেপ-সেই পদক্ষেপে অসম্ভব মিল রয়েছে। এটাই সত্যিকারের স্বাধীনতা অর্জনের মূল পথ। প্রবীণ এই রাজনীতিক বলেন, নেতাজি কংগ্রেস ছেড়ে যাওয়ার পর স্বাধীনতা অর্জনের ওই কাজেই হাত দিয়েছিলেন। তার কাজটা যে সঠিক ছিল এটা ব্রিটিশরা এখন স্বীকার করছে, সেদিন যদি সেনা বিদ্রোহ না হত নৌবিদ্রোহ না হত তা হলে কিন্তু তারা অন্যরকম চিন্তা করত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist