নিজস্ব প্রতিবেদক

  ২৫ জানুয়ারি, ২০১৮

গতি আসছে দুই সিটির উন্নয়ন কাজে

উন্নয়ন কাজের গতি আসছে ঢাকার দুই (উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন এলাকায়। মেয়র আনিসুল হকের ইন্তেকালের পর দুই সিটি করপোরেশনের উন্নয়ন কর্মকান্ড স্থবির হয়ে পড়লেও নতুন করে নানা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। ফুটপাত দখলদার, মাদক ও লক্কড়ঝক্কড় গাড়ির বিরুদ্ধে অভিযান এবং যানজট নিয়ন্ত্রণসহ নানা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসব অভিযান শুরু হবে বলে ঘোষণা দিয়েছেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন। গতকাল বুধবার নগর ভবনে ১২তম করপোরেশন সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

যানজট বিষয়ে সভায় মেয়র, ডিএমপি কমিশনার ও নগর বিশেষজ্ঞরা সমসাময়িক প্রসঙ্গ তুলে ধরেন এবং যানজট নিয়ন্ত্রণে তারা নানা সুপারিশ করেন। পরে মেয়র সাঈদ খোকন যানজট নিয়ন্ত্রণে সাত সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটির সদস্যরা হলোÑঢাকা দুই সিটি করপোরেশনের মেয়র, ডিএমপি কমিশনার, ডিটিসি, বাস মালিক সমিতির সভাপতি, বিআরটিএর চেয়ারম্যান, দুজন নগর বিশেষজ্ঞ, শ্রমিক সংগঠনের নেতারা।

ফুটপাতে অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযানের ঘোষণা দেন সাঈদ খোকন। ১ ফেব্রুয়ারি থেকে মাসজুড়ে চলবে এ অভিযান। এ অভিযানের জন্য পাঁচ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেÑডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা, ডিএমপির জয়েন্ট পুলিশ কমিশনার, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সংশ্লিষ্ট এলাকার কাউন্সিলর ও ওসি। একই সঙ্গে থাকবে লাইসেন্সবিহীন ও লক্কড়ঝক্কড় গাড়ির বিরুদ্ধে অভিযান।

সভায় মাদকের ভয়াবহতা তুলে ধরেন বক্তারা। তারা বলেন, ‘মাদকের ছোবলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম ধ্বংসের দিকে দাবিত হচ্ছে। মেধাহীন হচ্ছে যুবসমাজ। দিন দিন মাদকের ভয়াবহতা বাড়ছেই। সীমন্ত দিয়ে আসছে এসব মাদক। সব জায়গায় মাদক নিয়ন্ত্রণে কঠোর প্রদক্ষেপ নিতে হবে। বিশেষ করে রাজধানীকে মাদকের ছোবল থেকে মুক্ত রাখতে হবে। নগরীকে মাদকমুক্ত করতে মেয়র দুই সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করেছেন। তারা হলেনÑস্থানীয় ওয়ার্ড কাউন্সিলর ও ওসি।

এর আগে সভার শুরুতে মেয়র সাঈদ খোকন মাদক নিয়ন্ত্রণ ও রাজধানীতে যানজটের নিরসনের বিষয়ে আলোচনা সভায় গুরুত্বারোপ করেন এবং এসব বিষয়ে সংশ্লিষ্টদের কাজ করার আহ্বান জানান। আলোচনায় অংশ নিয়ে যানজটমুক্ত নগরী গড়ার বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, রাজধানীর যানজটে নতুন মাত্রা নিয়ে এসেছে উবার। একটা প্রাইভেট গাড়ি আগে দিনে দুবার রাস্তায় নামলেও বর্তমানে সেই গাড়ি সারা দিন রাস্তায় চলাচল করে। এসব রাইড শেয়ারিং সেবায় রেজিস্ট্রেশন করে লক্কড়ঝক্কড় গাড়িও রাস্তায় নামছে। দিনে কয়েকবার ট্রিপ দিচ্ছে। রাজধানীতে হাজার হাজার গাড়ি এসবে রেজিস্ট্রেশন করেছে; যা প্রতিনিয়ত রাস্তায় থাকছে। ফলে আগের তুলনায় বর্তমানে যানজট বেশি থাকছে।

তিনি বলেন, ‘আমি তিন বছরে পুলিশের জন্য ব্যক্তিগত কোনো গাড়ি কেনার সুপারিশ করিনি। কিন্তু বিআরটিএ প্রতিদিনই ব্যক্তিগত গাড়ির রেজিস্ট্রেশন দিচ্ছে। এত গাড়িকে রেজিস্ট্রেশন দিলে যানজট নিরসন সম্ভব নয়।’

পুলিশ কমিশনার আরো বলেন, ‘শহরের ভেতর দিয়ে আন্তজেলা বাস চলাচল করছে। সেটা পৃথিবীর কোনো দেশে নেই, শুধু বাংলাদেশে এ পদ্ধতি চালু আছে। আর শহরের ভেতর রয়েছে বাস টার্মিনালও। তাহলে যানজট কমবে কীভাবে? এগুলো নিয়ন্ত্রণে সড়ক ও সেতুমন্ত্রীর সঙ্গে বসেছি। বিস্তারিত কথা হয়েছে। আশা করি এগুলো সমাধান হবে।’

বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে না পারলে কোনো দিন যানজট কমবে না। মানুষকে প্রাইভেট গাড়ি কেনা থেকে বিরত রাখার প্রথম উদ্যোগ হতে হবে মানসম্মত গণপরিবহন ব্যবস্থা। মানসম্মত গণপরিবহনে থাকলে যাত্রীরা সেসবে চলাচলে আগ্রহী হবে। তখন ব্যক্তিগত গাড়ি বের না করে অনেকেই গণপরিবহনে চলাচল করবে।

নগর পরিকল্পনাবিদ স্থাপতি ইকবাল হাবীব বলেন, প্রাইভেট গাড়ি নিয়ন্ত্রণ করা না গেলে কোনোভাবে যানজট নিরসন সম্ভব নয়। আর প্রাইভেট গাড়ি নিয়ন্ত্রণ করার জন্য গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো বেশি জরুরি। আলোচকদের আলোচনা-পরামর্শ উপস্থাপনের পর ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে সকল পরিবহনকে এক করার যে উদ্যোগ প্রয়াত মেয়র আনিসুল হক নিয়েছিলেন এ বিষয়ে এগিয়ে নিতে এখন দক্ষিণের মেয়র সাঈদ খোকনকে উদ্যোগ নিতে হবে।জবাবে মেয়র সাঈদ খোকন বলেন, ‘আমরা চেষ্টা করছি সকল পরিবহনকে এক করে রাস্তায় নামাতে হবে। পরে মেয়র অভিযান শুর” ঘোষণা দেন।’

মাদক নিয়ন্ত্রণ অধিদফতরে মহাপরিচালক অধ্যাপক ড. অরুপ রতন চৌধুরী পরামর্শ দিয়ে বলেন, ছেলেদের তুলনায় বর্তমানে মেয়েরা ইয়াবায় বেশি আসক্তি হয়ে পড়েছে। এখন মেয়েদের দিকে বেশি নজর দিতে হবে। একজন মাদকাসক্ত ব্যক্তি দুজনকে মাদকাসক্ত করে তোলে। আর মাদক হলো একটা রোগ। শুধু আটক করে নয়, চিকিৎসার মাধ্যমে মাদক নিরাময় করতে হবে।

সবার সুপারিশ ও বাস্তব বক্তব্যের পরে সভাপতির বক্তব্যে মেয়র সাঈদ খোকন বলেন, ২৩ ফেব্র”য়ারি থেকে দুই সপ্তাহ মাদকের বির”দ্ধে ক্রাশ প্রোগ্রাম করবে ডিএসসিসি। ওই প্রোগ্রামে প্রতিটি ওয়ার্ডের চিহ্নিত মাদক স্পটসহ ব্যবসায়ী ও সেবনকারীদের তালিকা এক সপ্তাহের মধ্যে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও কাউন্সিলরকে দেওয়ার অনুরোধ জানান মেয়র। সভায় উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বেলালসহ কাউন্সিলররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist