রংপুর ব্যুরো

  ২৮ এপ্রিল, ২০২৪

রংপুরে সচিব ড. ফাহমিদা খানম

জিরো ওয়েস্ট ভিলেজ গড়তে চাই

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় অতিরিক্ত সচিব (পরিবেশ অনুবিভাগ) ড. ফাহমিদা খানম বলেছেন, আমাদের দেশে সরকারের বর্জ্য ব্যবস্থা ব্যবস্থাপনার ক্ষেত্রে কঠিন ব্যবস্থা বিধিমালা রয়েছে। আমাদের গ্রামের বর্জ্য ব্যবস্থাপনাটা অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সেই বিধিমালা আওতায় স্থানীয় সরকার কর্তৃপক্ষ এ কঠিন বর্জ্য ব্যবস্থাপনায় সব দায়িত্বের নিতে হবে। গ্রামকে প্লাস্টিক মুক্ত পরিবেশ দূষণমুক্ত করতে হবে। গতকাল শনিবার দুপুরে রংপুরের গংগাছড়া উপজেলার বেতগাড়ি ইউনিয়নের শাহপাড়া ও প্রামানিক পাড়ায় ঊঝউঙ কর্তৃক বাস্তবায়িত জিরো ওয়েস্ট ভিলেজ পরিদর্শনে শেষে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত সচিব ড.ফাহমিদা খানম এসব কথা বলেন।

এসময় উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না বলেন, জিরো-ওয়েস্ট কমিউনিটি গড়ে তোলার মাধ্যমে নিজেদের বর্জ্য হ্রাস এবং বৃহত্তর পর্যায়ে সম্পদের উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় অতিরিক্ত সচিব (পরিবেশ অনুবিভাগ) ড. ফাহমিদা খানম বলেন, ‘বর্তমানে সম্পদ ব্যবহারের অভ্যাস মানুষ, বন্যপ্রাণী এবং পরিবেশের ওপর ধ্বংসাত্মক প্রভাব ফেলছে এবং এ সব কিছু থেকে স্পষ্টভাবে বোঝা যায় যে, আমাদের বর্তমান সম্পদ ব্যবহারের অভ্যাস এবং বর্জ্য ব্যবস্থাপনা টেকসই নয়। অতএব, এখনই সময় জিরো-ওয়েস্ট জীবন ব্যবস্থার দিকে এগিয়ে যাওয়া।’ এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব (পরিবেশ-২ শাখা) নাজনীন পারভীন, পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন, গঙ্গাচড়া উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না, বেতগাড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাইমিন ইসলাম মারুফ, স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা ও এনজিও কর্মীরা প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close