কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ১৩ জানুয়ারি, ২০২৪

তিন টিয়ার মুক্তির স্বাদ

দীর্ঘ ৫ বছর খাঁচায় বন্দি থাকা ৩ টিয়া পাখিকে উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার। শুক্রবার দুপুর ১২টায় কমলগঞ্জ উপজেলার শমশেরনগর বাজারের ‘বিক্রমপুর অ্যালুমিনিয়াম স্টোর’ নামে একটি দোকান থেকে ওই ৩টি টিয়া পাখি উদ্ধার করে শ্রীমঙ্গল বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কার্যালয়ে নিয়ে দুপুর ২টার দিকে প্রকৃতিতে অবমুক্ত করা হয়।

বন বিভাগ জানায়, গণমাধ্যম কর্মী ও জীববৈচিত্র্য রক্ষা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সালাহউদ্দিন শুভ ও জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্য মৃন্ময় পাল প্রান্তের মাধ্যমে জানতে পারলাম একটা অ্যালুমিনিয়ামের দোকানে দীর্ঘ ৫ বছর ধরে বন্দি আছে ৩টি টিয়া পাখি। পরে তাদের সঙ্গে করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের টিম দুপুর ১২টার দিকে ওই দোকানে অভিযান চালিয়ে খাঁচা বন্দি ৩টি টিয়া পাখি উদ্ধার করা হয়। পরে দুপুর ২টার দিকে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গল কার্যালয়ে সহকারী বন সংরক্ষক জামিল মোহাম্মদ খানের উপস্থিতিতে ৩টি টিয়া পাখিকে প্রকৃতিতে অবমুক্ত করা হয়।

পাখিগুলো উদ্ধারকালে উপস্থিত ছিলেন বন বিভাগের (ওয়াইল্ড লাইফ) সহকারী বন সংরক্ষক জামিল মোহাম্মদ খান, বন রেঞ্জ কর্মকর্তা (ওয়াইল্ড লাইফ) শহীদুল ইসলাম, স্ট্যান্ড ফর ওয়াইল্ড লাইফ (সিউ) টিমের সোহেল শ্যাম, সাংবাদিক ও পরিবেশকর্মী সালাহউদ্দিন শুভ, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট তাজুল ইসলাম, শুব্রত সরকার প্রমুখ।

বন রেঞ্জ কর্মকর্তা (ওয়াইল্ড লাইফ) শহীদুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘বিক্রমপুর অ্যালুমিনিয়াম স্টোরের স্বত্বাধিকারীকে দোকানে পাওয়া যায়নি। মূলত তারা বিক্রির জন্য দোকানে রাখেনি। শখের বসে লালন পালন করে আসছে দীর্ঘদিন। দোকানের কর্মচারীর কাছ থেকে লিখিত মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে। ভবিষ্যতে তারা এমন করবে না বলে স্বীকারোক্তি দিয়েছে। টিয়া পাখিগুলো অবমুক্ত করা হয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close