ক্রীড়া প্রতিবেদক

  ১৭ জানুয়ারি, ২০২৪

পুরোনো ছন্দে থাকতে চায় রংপুর

আর কয়েকদিন পরই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের মহারণ শুরু। অনুশীলনে ব্যস্ত দলগুলো। টুর্নামেন্ট শুরুর আগে বিপিএলের দল রংপুর রাইডার্স নিয়ে জেনে নেওয়া যাক তথ্য-উপাত্ত- বিপিএলের দলগুলোর মধ্যে আলোচিত নাম রংপুর রাইডার্স। এ দলে এবার খেলবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, যিনি ক’দিন আগে পা রেখেছেন রাজনীতিতে। হয়েছেন সংসদ সদস্য। এমপি হয়ে সাকিবের প্রথম মাঠে নামা হবে বিপিএল দিয়ে। রংপুরের জার্সিতে ম্যাচ দিয়ে মাঠে নামবেন এ অলরাউন্ডার।

দল সাজানোর জন্য টাকা খরচ করতে বরাবরই অন্যতম রংপুর। দশম বিপিএলের উইন্ডোয় ফ্রি পাওয়া ভালো ক্রিকেটারদেরই দলে ভেড়ানোর চেষ্টা করেছে দলটি। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে রংপুরে সবচেয়ে বড় নাম সাকিব, যিনি একইসঙ্গে রাখতে পারেন তিন ভূমিকা। ব্যাটিং, বোলিং এবং নেতৃত্বে। এছাড়া আছেন নুরুল হাসান সোহান, শেখ মেহেদী, শামীম হোসেন পাটোয়ারী ও রনি তালুকদার। বোলিংয়ে আছেন ফর্মে থাকা হাসান মাহমুদ। আছেন রিপন মণ্ডল-হাসান মুরাদরা। সেইসঙ্গে ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার, ফজলে রাব্বি ও আশিকুজ্জামানরাও সুযোগ পেলে আলো ছড়াতে প্রস্তুত। এবার বিদেশি খেলোয়াড়দের মধ্যে রংপুরের বড় নাম বাবর আজম। পাকিস্তানি তারকাকে নিয়ে আসরে নিজেদের টপঅর্ডার শক্ত রেখেছে দলটি। এছাড়া রানের ঝড় তোলার জন্য আছেন টি-টোয়েন্টির বড় না নিকোলাস পুরান। আছেন আজমতউল্লাহ ওমরজাই, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা, এহসানউল্লাহরা। যারা সবাই টি-টোয়েন্টিতে সামর্থ্যরে প্রমাণ দিয়ে এসেছেন।

সব মিলিয়ে বিপিএলে বেশ ভালো দলই সাজিয়েছে রংপুর। দেশ-বিদেশি খেলোয়াড়দের মিশলে গড়া দলটি অনুশীলনও শুরু করেছে সবার আগে। প্রথমে দেশিরা শুরু করেছেন অনুশীলন। ধীরে ধীরে আসছেন বিদেশিরা। ব্যাট-বলে নিজেদের তাতিয়ে নিয়ে তাদের অপেক্ষা মাঠে নামার। ঘরের মাঠে সবচেয়ে বড় ঘরোয়া টুর্নামেন্টকে ঘিরে প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখছে না দলটি। বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে প্রতিদিনই চলছে তাদের ব্যস্ততা। বিপিএলে একমাত্র নিজেদের মাঠ থাকা দলটি অনুশীলনে সবচেয়ে এগিয়ে। এবার মাঠের খেলায়া এগিয়ে থাকতে পারে কিনা, সেটাই দেখার অপেক্ষা।

আগামী ১৯ জানুয়ারি শুরু হয়ে দেড় মাসব্যাপী এ টুর্নামেন্টের পর্দা নামবে আগামী ১ মার্চ। রংপুর তাদের প্রথম ম্যাচ খেলবে ২০ জানুয়ারি। প্রথম ম্যাচে ফরচুন বরিশালের মুখোমুখি হবে সাকিবের দল। এদিকে বিপিএলের এবারের আসরে সূচি প্রকাশ হয়েছে আগেই। সেদিনই ম্যাচগুলোর সময় সূচি প্রকাশ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায়। আর রাতের ম্যাচগুলো শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে। শুক্রবারের ম্যাচগুলো অবশ্য ২টায় আর রাতের ম্যাচগুলো শুরু হবে সন্ধ্যা ৭টা থেকে। তবে বিপিএলের উদ্বোধনী দিনের ম্যাচের শুরুর সময়ে পরিবর্তন এনেছে বিসিবি। পরিবর্তিত সূচি অনুযায়ী বিপিএলের প্রথম দিনের বিকেলের ম্যাচটি শুরু হবে বেলা আড়াইটা থেকে। আর রাতের ম্যাচটি হবে সাড়ে ৭টা থেকে।

প্রতি ইনিংসের ব্যপ্তি হবে দেড় ঘণ্টা করে। দিনের প্রথম ম্যাচের প্রথম ইনিংসের পর ২০ মিনিটের বিরতি রাখা হয়েছে। দ্বিতীয় ইনিংস সম্ভাব্য সময় রাখা হয়েছে বেলা ৪টা ২০ মিনিট থেকে। আর রাতের ম্যাচের মাঝেও ২০ মিনিটের বিরতি রয়েছে। দ্বিতীয় ইনিংসের সম্ভাব্য সময় ধরা হয়েছে ৯টা ২০ মিনিট থেকে। বাকি ম্যাচগুলোর সময় সূচি অপরিবর্তিত রাখা হয়েছে। ১৯ জানুয়ারি থেকে শুরু হওয়া বিপিএলের প্রথম ম্যাচে মাঠে নামবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুর্দান্ত ঢাকা। টুর্নামেন্টের ফাইনাল ১ মার্চ। ফাইনালসহ ৪৬টি ম্যাচ রয়েছে। এর মধ্যে দুটি কোয়ালিফায়ার ও একটি এলিমিনেটর রয়েছে।

রংপুর রাইডার্স দল : নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, আজমতউল্লাহ ওমরজাই, নিকোলাস পুরান, সাকিব আল হাসান, বাবর আজম, এহসানউল্লাহ, মাথিশা পাথিরানা, ব্রেন্ডন কিং, ওয়ানিন্দু হাসারাঙ্গা, রনি তালুকদার, শামীম হোসেন, রিপন মণ্ডল, হাসান মুরাদ, মিশেল রিপন, ইয়াসির মোহাম্মদ, আবু হায়দার, ফজলে রাব্বি ও আশিকুজ্জামান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close