ক্রীড়া প্রতিবেদক

  ১০ জানুয়ারি, ২০২৪

বিপিএল সামনে রেখে প্রস্তুত হচ্ছেন সাকিবরা

জাতীয় সংসদ নির্বাচন শেষে মধ্যরাতেই জয় নিয়ে ঢাকায় ফিরে আসেন সাকিব আল হাসান। নির্বাচনের পরদিনই তাকে ব্যাট নিয়ে মাঠে নেমে পড়তে দেখা যায়। কারণটাও স্পষ্ট। দিন দশেকের মধ্যেই শুরু হতে যাওয়া বিপিএল এখন সাকিবসহ সব ক্রিকেটারের মনোযোগের শীর্ষে।১৯ জানুয়ারি দুপুরে কুমিল্লা ভিক্টোরিয়ান্স-দুর্দান্ত ঢাকার ম্যাচ দিয়ে শুরু হবে বিপিএলের দশম আসর। এবার বিপিএলে খেলতে দেখা যাবে দুজন সাংসদকে! মাশরাফি বিন মর্তুজা সাংসদ হিসেবে আগেও খেলেছেন এ আসরে। এবার তার সঙ্গে যোগ হলেন সাকিবও।

সাকিব-মাশরাফির নির্বাচন নিয়ে অন্য ক্রিকেটারদের ব্যস্ততাও দেখা গেছে গত কিছুদিন। সাকিবের প্রচারণায় জাতীয় দল ও ঘরোয়া পর্যায়ের অনেক ক্রিকেটারকে দেখে গেছে মাগুরায়। তাদের সেসব প্রচারণার খবর এই কদিন আলোচনায় ছিলো তুমুলভাবে।সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দেশের প্রখ্যাত ক্রিকেট প্রশিক্ষক ও ছোটবেলার কোচ নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে কাজ করেন সাকিব। বিশ্বকাপে আঙুলে পাওয়া চোট কাটিয়ে গত কদিন পুনর্বাসন প্রক্রিয়ায় ছিলেন তিনি।সাকিব এবার খেলবেন রংপুর রাইডার্সের হয়ে। মঙ্গলবার থেকে দলটি বিপিএলের জন্য আনুষ্ঠানিক অনুশীলন শুরু করছে। বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে নিজেদের মাঠে বিপিএলের প্রস্তুতি শুরু করে দিচ্ছে তারা।

অন্যান্য দলগুলো আনুষ্ঠানিক অনুশীলনের সূচি না জানালেও ক্রিকেটাররা ব্যক্তিগত উদ্যোগে প্রতিদিনই আসছেন মাঠে। বিপিএল সামনে রেখে চলছে তাদের প্রস্তুতি। বিপিএল দিয়ে ক্রিকেটে ফেরার লড়াইয়ে আছেন তামিম ইকবালও। ফরচুন বরিশালের হয়ে বিপিএল খেলবেন তিনি। তামিমকেও মিরপুরে প্রস্তুতি শুরু করতে দেখা গেছে। সিলেট স্ট্রাইকার্সের হয়ে আগেরবার নেতৃত্ব দেওয়া মাশরাফি মর্তুজা এবার একই ভূমিকায় থাকবেন কিনা, তা নিয়ে সংশয় আছে। মাশরাফি গত বেশ কিছুদিন তুমুল ব্যস্ত ছিলেন নির্বাচন নিয়ে। রাজনৈতিক কারণের পাশাপাশি ফিটনেসের কারণেও বিপিএলের শুরু থেকে তার খেলার সম্ভাবনা কম।

এদিকে বিপিএল সামনে রেখে মাঠে ফিরে অনুশীলন শুরু করেছিলেন তামিম ইকবাল। তবে বাংলাদেশের সাবেক এই অধিনায়ক সেই অনুশীলনে পেলেন চোট। তাসকিন আহমেদের বলে পাওয়া চোটে নেট ছেড়ে বেরিয়ে যান তিনিমঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের ইনডোরের বাইরের নেটে ব্যাট করতে নামেন তামিম। তাসকিনের একটি বল খেলতে গিয়ে বাম হাতের তর্জনি আঙুলে চোট পান তিনি। দ্রুতই অনুশীলন থামিয়ে দেন।পরে ফিজিও বায়েজিদুল ইসলাম এসে তার অবস্থা পর্যবেক্ষণ করেছেন। নেট ছেড়ে তামিম চলে যান ইনডোরের ভেতরে। তার চোটের অবস্থা কতটা গুরুতর তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

এবার বিপিএলে ফরচুন বরিশালের হয়ে খেলবেন তামিম। বিপিএল দিয়ে তিন মাসের বেশি সময় পর তার মাঠে ফেরার কথা। গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলতে দেখা গিয়েছিল তাকে। এরপর নানান নাটকীয়তার পর বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাননি তিনি। আগামী ২০ জানুয়ারি রংপুর রাইডার্সের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফরচুন বরিশালের বিপিএল।পীঠের চোটে থাকা তামিমকে খুব কমই খেলতে দেখা গেছে গত কয়েক মাসে। গত জুন মাসে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝে আচমকা আন্তর্জাতিক ক্রিকেট ছেড়ে দেন তিনি। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে একদিন পর সিদ্ধান্ত বদল করলেও চোটের কারণে তার মাঠে ফেরা হচ্ছিল না। সেপ্টেম্বরে বাংলাদেশের হয়ে মাঠে ফিরলেও তা আবার থমকে যায়।নতুন বছরে বিসিবির কেন্দ্রীয় চুক্তিতেও থাকছেন না এই ক্রিকেটার। আন্তর্জাতিক ক্রিকেটে দূরে থাকা তামিমকে বিপিএলেই দেখার অপেক্ষায় আছেন তার ভক্তরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close