ক্রীড়া ডেস্ক

  ২৯ জানুয়ারি, ২০২০

সেমিতে মুখোমুখি ফেদেরার-জোকোভিচ

অস্ট্রেলিয়ান ওপেনের শেষ চারে দেখা হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ও সুইস তারকা রজার ফেদেরারের। শেষ আটে মিলোস রাওনিচের বিপক্ষে সরাসরি সেটে জয় পেয়েছেন প্রতিযোগিতায় সাতবারের বিজয়ী জোকোভিচ। আর ছয়বারের চ্যাম্পিয়ন ফেদেরার রোমাঞ্চকর লড়াইয়ে হারিয়েছেন অবাছাই টেনিস স্যান্দগ্রেনকে। গতকাল মেলবোর্ন পার্কে কারাডার রাওনিচকে ৬-৪, ৬-৩, ৭-৬(৭-১) গেমে হারান দারুণ ফর্মে থাকা জোকোভিচ। চলতি টুর্নামেন্টে এখন পর্যন্ত মাত্র একটি সেট হেরেছেন শীর্ষ বাছাই ও ১৬টি গ্র্যান্ড সø্যামজয়ী তারকা।

আগের ম্যাচে দারুণ প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েন ফেদেরার। ১০০তম বাছাই যুক্তরাষ্ট্রের স্যান্দগ্রেনের বিপক্ষে প্রথম সেট জয়ের পর হেরে বসেন পরের দুই সেট। তবে ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত ৩ ঘণ্টা ২৮ মিনিট স্থায়ী ম্যাচটি ৩৮ বছর বয়সি সুইস তারকা জিতেন ৬-৩, ২-৬, ২-৬, ৭-৬(১০-৮), ৬-৩ গেমে। ভক্তদের স্নায়ুচাপ বাড়িয়ে দিয়ে একটানা ৬ পয়েন্ট জিতে শেষ পর্যন্ত চতুর্থ সেট জিতেন ৭-৬ (৮) ব্যবধানে। এরপর ক্যারিয়ারের সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন স্বপ্ন বাঁচিয়ে রাখার শেষ সেট জিতে নেন ৬-৩ ব্যবধানে।

এমন জয়ের পর নিজেকে ভাগ্যবান দাবি করে ফেডেক্স বলেন, ‘বলতে গেলে কিছু সময় ভাগ্য সহায় হতে হয়। আমার মনে হয় আজ আমার ভাগ্য অসম্ভব ভালো ছিল। আমার শেষ চারে যাওয়ার কথা ছিল না। বিশেষ করে গ্রোয়েন ইনজুরি নিয়ে। কিন্তু আমি এখানে জায়গা করে নিয়েছি।’ আগামীকাল সেমি-ফাইনালে মুখোমুখি হবেন দুজন। অস্ট্রেলিয়ান ওপেনে ফেদেরার ও জোকোভিচের শেষ দেখা হয়েছিল ২০১৬ সালে। সেবার সেমি-ফাইনালে সার্বিয়ান তারকার কাছে হেরেছিলেন ২০ বারের গ্র্যান্ড সø্যাম চ্যাম্পিয়ন ফেদেরার।

এদিকে নারী এককে ইতোমধ্যে অনেক নক্ষত্রের পতন হয়েছে। তবে চমক দেখিয়ে চলছেন যুক্তরাষ্ট্রের সোফিয়া কেনিন। প্রথমবারের মতো গ্র্যান্ড সø্যামের সেমি-ফাইনালে উঠলেন ২১ বছর বয়সি এই খেলোয়াড়। ইতোমধ্যে ওপেন থেকে ছিটকে পড়েছন মারিয়া শারাপোভা, নাওমি ওসাকা, সেরেনা উইলিয়ামস, ক্যারোলিন ওজনিয়াকি এবং কারোলিনা প্লিসকোভার মতো সেরা তারকারা। মেলবোর্নে গতকাল কোয়ার্টার-ফাইনালে ১৪তম বাছাই সোফিয়া কেনিন সরাসরি ৬-৪, ৬-৪ গেমে হারান তিউনিসিয়ার ওনস জাবেউরকে। এর আগে শেষ ষোলো রাউন্ডে স্বদেশি কোকো গাউফকে ছিটকে দিয়েছিলেন কেনিন।

অন্যদিকে নিজেদের মাটিতে ৩৬ বছর পর অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককে সেমি ফাইনালে উঠল দেশটির কোনো টেনিস তারকা। অ্যাশলি বার্টি গতকাল চেক টেনিস তারকা পেত্রা কভিতোভাকে ২-১ সেটে হারিয়ে এ কৃতিত্ব অর্জন করেন।

২০১৯ অস্ট্রেলিয়ান ওপেনে নারী এককে রানারআপ ছিলেন পেত্রা। ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন বার্টি সেমি ফাইনালে মুখোমুখি হবেন মার্কিন সোফিয়া কেনিনের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close