ক্রীড়া ডেস্ক

  ২২ অক্টোবর, ২০১৯

দল পাননি কোনো বাংলাদেশি

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) নতুন সংযোজন ‘দ্য হান্ড্রেড’ বা ১০০ বলের ক্রিকেটে দল পেলেন না সাকিব আল হাসান, ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গার মতো তারকা ক্রিকেটাররা। শুধু বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবই নন, বাংলাদেশের কোনো ক্রিকেটারই দল পাননি।

টি-টোয়েন্টি বিশেষজ্ঞ হওয়া সত্ত্বেও কোনো ফ্র্যাঞ্চাইজি কেনার আগ্রহ দেখায়নি গেইল-সাকিব-মালিঙ্গাদের। দক্ষিণ আফ্রিকার স্পিডস্টার কাগিসো রাবাদার প্রতিও কোনো ফ্র্যাঞ্চাইজি আগ্রহ দেখায়নি।

১০০ বলের ক্রিকেট টুর্নামেন্টের জন্য ইসিবির প্রাথমিক তালিকা অনুযায়ী, সবচেয়ে দামি দুই ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার দুই স্টার স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারের। তৃতীয় নামটি ছিল ‘দ্য ইউনিভার্স বস’ ক্রিস গেইলের। তাদের পরের ধাপেই ছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তবে ড্রাফটে অবিক্রীত রয়ে গেছেন তিনজনই।

পরশু রাতে স্কাই স্টুডিওতে এই টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়েছে। ড্রাফটে দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য এক লাখ পাউন্ড ধরা হয়েছিল সাকিবের। প্রথম থেকে চতুর্থ রাউন্ড পেরোলেও তাকে এদিন দলে নেয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। এ ছাড়া সমমান ভিত্তিমূল্য ধরা হয় দেশসেরা ওপেনার তামিম ইকবালেরও। তাকেও দলে নেয়নি কোনো ফ্র্যাঞ্চাইজি।

সাকিব-তামিম ছাড়াও ড্রাফটে মুস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ধরা হয়েছিল ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহিম, লিটন দাস ও ইমরুল কায়েসের ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছিল ৪০ হাজার পাউন্ড। কিন্তু অবিক্রীত রয়ে গেছেন তারও।

এদিকে, গেইল ও মালিঙ্গা ১ লাখ ২৫ হাজার পাউন্ডের সর্বোচ্চ দাম নির্ধারণ করেছিলেন নিজেদের। তবে ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে থাকা দুই তারকার পেছনে এমন বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে রাজি হয়নি দ্য হান্ড্রেডের কোনো ফ্র্যাঞ্চাইজি।

সর্বোচ্চ দামের তালিকা থেকে সবার আগে দলে নেওয়া হয়েছে আফগান অধিনায়ক রশিদ খানকে। এ ছাড়া আন্দ্রে রাসেল, অ্যারোন ফিঞ্চ, মিচেল স্টার্ক, সুনীল নারিন, গ্লেন ম্যাক্সওয়েল, ডার্চি শর্ট, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, এমনকি মুজিব জাদরান ও ইমরান তাহিররা বিক্রি হয়েছেন সর্বোচ্চ দামে। তবে এক লাখ পাউন্ডের কোটায় ট্রেন্ট বোল্ট, কাইরেন পোলার্ড ও ডোয়াইন ব্রাভোরাও অবিক্রীত থেকেছেন। এই কোটায় ইংল্যান্ডের বাইরের ক্রিকেটার হিসেবে দল পেয়েছেন কেন উইলিয়ামসন, ক্রিস লিন, মোহাম্মদ নবী, সন্দীপ লামিচানে এবং মোহাম্মদ আমিররা। বাকি ক্যাটাগরি থেকে দ্য হান্ড্রেডের দল পেয়েছেন নাথান কোল্টার-নাইল, শাদাব খান, শাহিন আফ্রিদি, ফাবিয়ান অ্যালেন, ওয়েন পার্নেল, রায়ান টেন ডয়েসকাট, মিচেল স্যান্টনার ও অ্যাডাম জাম্পারা।

ইসিবির সেন্ট্রাল কন্ট্রাক্ট তালিকা থেকে সুযোগ পেয়েছেন জো রুট, জোফরা আর্চার, বেন স্টোকস, জনি বোয়ারস্টো, স্যাম কুরান, জস বাটলার, রোরি বার্নস ও ক্রিস ওকস। সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার পাউন্ডে বিক্রি হয়েছেন জেসন রয় ও ইয়ন মরগান।

আগামী বছর ইংল্যান্ডের মাটিতে বসবে ১০০ বলের নতুন ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট। যাতে অংশ নেবে ব্রিটেনের আটটি শহরকেন্দ্রিক দল। বহুল প্রতীক্ষিত এই টুর্নামেন্টের জন্য ক্রিকেটারদের প্রাথমিক খসড়া তালিকা আগেই প্রকাশ করেছিল ইসিবি। আগামী বছরের জুলাই-আগস্টে এই আসর অনুষ্ঠিত হওয়ার কথা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close