ক্রীড়া ডেস্ক

  ১৭ জুলাই, ২০১৯

নাইটহুড পেতে পারেন বেন স্টোকস

দেশের প্রথম বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়ার জন্য নাইটহুড সম্মানে ভূষিত হতে পারেন ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকস। বিভিন্ন ক্ষেত্রে দেশের হয়ে বিশেষ অবদানের জন্য ব্রিটিশ রাজপরিবারের তরফ থেকে এই সম্মাননা দেওয়া হয়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে দুরন্ত লড়াই চালানো স্টোকস অচিরেই ‘স্যার’ উপাধি ধারণ করতে পারেন।

বেন স্টোকসের আগে ইংল্যান্ডের ১১ জন ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। চলতি বছরেই সাবেক ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুক নাইট উপাধি গ্রহণ করেন। স্টোকস নাইট হলে তিনি হবেন তালিকার ডজন পূর্ণ করা ইংলিশ ক্রিকেটার।

ইংল্যান্ড ছাড়া অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের একজন করে এবং ওয়েস্ট ইন্ডিজের ১১ জন ক্রিকেটার নাইটহুড পেয়েছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ডন ব্র্যাডম্যান, রিচার্ড হ্যাডলি, গ্যারি সোবার্স, ফ্র্যাঙ্ক ওরেল, ভিভ রিচার্ডস প্রমুখ।

লর্ডসে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপ ফাইনালে ৫টি চার ও ২টি ছক্কার সাহায্যে ৯৮ বলে ৮৪ রানের হার না মানা ইনিংস খেলেন স্টোকস। মূলত তার ব্যাটে ভর করেই ইংল্যান্ড ম্যাচ টাই করতে সক্ষম হয়। পরে সুপার ওভারেও স্কোর টাই হলে ম্যাচে বেশি বাউন্ডারি হাঁকানোর সুবাদে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

গোটা টুর্নামেন্টে স্টোকসের ব্যাটিং গড় (৬৬ দশমিক ৪২) ইংল্যান্ডের বাকি ব্যাটসম্যানদের তুলনায় বেশি। ১১ ম্যাচের ১০ ইনিংসে স্টোকস ৪৬৫ রান সংগ্রহ করেছেন এই বাঁহাতি। হাফসেঞ্চুরি রয়েছে ৫টি। অন্যদিকে ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে ৭টি উইকেটও দখল করেন স্টোকস। ওভার প্রতি রান খরচ করেছেন মাত্র ৪ দশমিক ৮৩। ব্যাটিং ও বোলিংয়ের পাশাপাশি টুর্নামেন্টে ৩টি ক্যাচ নিয়েছেন স্টোকস। এর মধ্যে উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকার অ্যান্ডিলে ফেহলুখাইয়োর ক্যাচটাকে তো সর্বকালের অন্যতম সেরা ক্যাচের তকমা দিয়েছে ক্রিকেটবোদ্ধারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close