ক্রীড়া ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০১৮

রাবাদার শীর্ষস্থান উদ্ধার

বিশ্বজুড়ে টেস্ট খেলার হিড়িক পড়েছে। গেল কয়েক দিনে শেষ হয়েছে তিন টেস্ট। আর এই ম্যাচগুলোর কারণে ভালোই প্রভাব পরেছে আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে। দক্ষিণ আফ্রিকার গতি তারকা কাগিসো রাবাদা দারুণ পারফরম্যান্সে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে। পরিবর্তন এসেছে পাকিস্তানি বোলার ইয়াসির শাহ্র র‌্যাঙ্কিংয়েও। র‌্যাঙ্কিং পরিবর্তনের জোয়ারে বাদ যায়নি বাংলাদেশি ক্রিকেটারাও।

সদ্য শেষ হওয়া দুবাই টেস্টে এক ম্যাচে ১৪ উইকেট শিকার করে উত্তরসূরি ইমরান খানের পাশে নাম লিখিয়েছেন ইয়াসির। তা পুরনো সংবাদ। তবে নতুন সংবাদ হলো ক্যারিয়ার সেরা পারফরম্যান্সে এই পাক বোলার টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা দশে স্থান করে নিয়েছেন।

এছাড়াও টেস্ট র‌্যাঙ্কিংয়ে ‘নাম্বার ওয়ানে’ থাকা জেম্স অ্যান্ডারসন নেমে গেছেন দুইয়ে। এতে আবারো শীর্ষ স্থানে উঠেছেন প্রোটিয়া পেসার রাবাদা। কিউই বোলার ট্রেন্ট বোল্ট দুই ধাপ নিচে নেমে ৮ নম্বরে। প্যাট কামিন্স এবং রবিনচন্দন অশ্বিন রয়েছেন ছয় ও সাতে। বাংলাদেশের স্পিন সেনসেশন তাইজুল ইসলামের দুর্দান্ত পারফরম্যান্সে ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট পেয়েছেন। ৬৫২ রেটিং নিয়ে র‌্যাঙ্কিংয়ে ২১ নম্বরে আছেন এই টাইগার স্পিনার। বরাবরের মতো টেস্টে সেরা অলরাউন্ডারের স্থান দখল করে আছেন সাকিব আল হাসান। তবে সাকিবের ঘাড়ের ওপর শ্বাস ফেলছে মাত্র ৫ রেটিং পিছিয়ে থাকা ভারতীয় অলরাউন্ডার অশ্বিন।

ব্যাটিংয়ে সেরা ৯ কোনো পরিবর্তন হয়নি। টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে আছেন ব্যাটিং সেনসেশন বিরাট কোহলি। তবে দিনেশ চান্দিমালের ১০ নম্বর থেকে ১১তে অবনমন হয়েছে। আর সেরা দশে স্থান করে নিয়েছেন অজি ব্যাটসম্যান উসমান খাজা। দুবাই টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সে ১২ নাম্বারে আছেন আজহার আলি। পাঁচ ধাপ এগিয়ে ৩৩ নম্বরে আছেন হারিস সোহেল। ৩৯ নম্বর থেকে ১ লাফে ২৪ নম্বরে উঠে এসেছে বাবর আযম। র‌্যাঙ্কিংয়ে ২২ নম্বরে রয়েছেন মুশফিকুর রহিম। আর একধাপ এগিয়ে ২৫ থেকে ২৪ নম্বরে উঠে এসেছেন মুমিনুল হক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close