ক্রীড়া ডেস্ক

  ১৩ নভেম্বর, ২০১৮

জয়ের ধারায় রিয়াল মাদ্রিদ

ঘরের মাঠেই বার্সার ভরাডুবি

চোট কাটিয়ে তিন সপ্তাহের নির্বাসন শেষে ফিরলেন। জোড়া গোলও করলেন কিন্তু বার্সেলোনাকে জেতাতে পারলেন না লিওনেল মেসি। অথচ মেসিবিহীন বার্সা সব প্রতিযোগিতা মিলে শেষ পাঁচ ম্যাচের একটিতেও হারেনি। তার মধ্যে লুইস সুয়ারেজের হ্যাটট্রিকে ন্যু ক্যাম্পের এল ক্লাসিকোতে কাতালানরা বড় জয় পেয়েছে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে। কিন্তু পরশু ঘরের মাঠেই সাত গোলের ম্যাচে অঘটনের শিকার হয়েছে কোচ এরনেস্তো ভালভার্দের শিষ্যরা। মধ্যম সারির দল রিয়াল বেটিসের বিপক্ষে ৩-৪ ব্যবধানে হেরেছে গত আসরের চ্যাম্পিয়নরা।

নেতার ফেরার দিনটা স্মরণীর রাখতে পারেনি দলের অন্যান্যরা। তাহলে কী মেসিকে ছাড়াই বার্সা তুলনামূলকভাবে ভালো? এমন প্রশ্নটা আসতেই পারে। গত কয়েক সপ্তাহ ধরে ধারাবাহিকভাবে গোল পাওয়া সুয়ারেজ নিতে পারলেন না কোনো শট, রাকিটিচ, বুসকেটস, কুহিনহো, ম্যালকমরা ছিলেন নিষ্প্রভ। তবে কী মেসির ফেরায় ছন্দে ছেদ পড়েছে বার্সার? তবে প্রশ্নের ডালপালা বেশি বাড়তে না দিয়ে ভালভার্দে প্রথমার্ধের ধীর গতির শুরুকে দায়ী করেছেন। বলেন, ‘আমরা ভালো শুরু করিনি। প্রথমার্ধের পারফরম্যান্সের কারণে আমাদের চরম মূল্য দিতে হয়েছে।’

২০০৩ সালের পর এই প্রথম ন্যু ক্যাম্পে চার গোল হজম করে ম্যাচ হেরেছে বার্সা। ১৫ পছর আগে দেপার্তিভো লা করুণার বিপক্ষে ৪-২ গোলে হেরেছিল কাতালানবাসী। হারলেও ১২ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে সিংহাসনটা ধরে রেখেছে ভালভার্দের দল।

বার্সার দুর্দিনে দুর্দান্ত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। অন্তর্বর্তীকালীন কোচ সান্তিয়াগো সোলারির অধীনে নিজেদের ফিরে পেয়ে অলহোয়াইটরা সেল্টা ভিগোকে হারিয়েছে ৪-২ ব্যবধানে। গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থান ধরে রেখেছে লস ব্লাঙ্কোসরা। ম্যাচটি উত্তেজনা ছড়িয়েছে শেষ মুহূর্ত পর্যন্ত।

২৩ মিনিটে বেনজেমার গোলে এগিয়ে যাওয়ার পর রিয়ালের ব্যবধানটা দ্বিগুণ করে সেল্টা ভিগোর ভুলে। ৫৬ মিনিটে গুস্তাভোর ভুলে আত্মঘাতী গোল হজম করে স্বাগতিকরা। ৬১ মিনিটে একটি গোল শোধ করে মায়ো। ৮৩ মিনিটে পেনাল্টি থেকে রিয়ালের ব্যবধান বাড়া রামোস। যোগ করা সময়ে রিয়ালকে আরেকবার এগিয়ে দেয় দানি ক্যাবায়োস। এর পরপরই মেন্দেজের গোলে ব্যবধান কমালেও হার এড়াতে পারেনি সেল্টা ভিগো।

ফলাফল

বার্সেলোনা ৩-৪ রিয়াল বেটিস

সেল্টা ভিগো ২-৪ রিয়াল মাদ্রিদ

রায়ো ভায়েকানো ২-২ ভিয়ারিয়াল

সেভিয়া ২-১ এস্পানিওল

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close