ক্রীড়া ডেস্ক

  ১৯ মার্চ, ২০১৮

লড়াইটা দুই দলের বিপক্ষে

বাংলাদেশ-ভারত ক্রিকেট মানে একরাশ উত্তাপ। সেই উত্তাপে ঘি পড়েছিল ২০১৬ সালের টি-টুয়েন্টি বিশ^কাপের ম্যাচ। আম্পায়ারের ভুল সিদ্ধান্তের কারণে ভারতের বিপক্ষে এক রানে হেরে বাংলাদেশকে বিদায় নিতে হয়েছিল শেষ টি-টুয়েন্টি বিশ^কাপ থেেেক। সেই ক্ষত এখনো ভুলতে পারেনি বাংলাদেশের সমর্থকরা। এর আগে টি-টুয়েন্টি এশিয়া কাপের দুইটি ম্যাচেও নিজ দেশে ভারতের বিপক্ষে হেরে গিয়েছিল টাইগাররা। শ্রীলঙ্কায় আয়োজিত এবারের নিদাহাস ট্রফিতে ভারতের বিপক্ষে দুই ম্যাচ হারলেও স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে দুইটি রুদ্ধশ^াস জয় নিয়ে ফাইনালে উঠেছে সাকিব বাহিনী। এই পর্যন্ত ভারতের বিপক্ষে বাংলাদেশ টি-টুয়েন্টিতে সাতবারের মুখোমখি হয়েছে। জেতার আশা জাগিয়েও প্রত্যেকটিতে হেরেছে সাকিব, তামিম, মুশফিকরা। কালকের ম্যাচের জয়-পরাজয়ের খবরটাও হয়তো এতক্ষণে জেনে গেছেন ক্রিকেটপ্রেমীরা। ে

প্রেমাদাসায় গত শনিবার অলিখিত সেমিফাইনালে বাংলাদেশ মুখোমুখি হয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কার। ম্যাচটিকে ঘিরে এখনো মানুষের উত্তেজনা কাটেনি। কি ছিল না ম্যাচটিতে? মাঠের ভেতর ও বাইরের বিতর্ক। শেষ ওভারে ১২ রানের সমীকরণ। বাজে আম্পায়ারিংয়ের মতো ঘটনা। ‘নো বল’ না দেওয়ার দাবিতে অধিনায়ক সাকিবের স্ট্যান্ড। শ্রীলঙ্কার খেলোয়াড় থিসারা পেরেরার সঙ্গে নুরুল হাসানের তর্ক। এক বল বাকি থাকতে মাহমুদউল্লাহ রিয়াদের ম্যাচ জয়ী ছক্কা। স্টেডিয়ামের ভেতর বাংলাদেশী এক সমর্থকের উপর শ্রীলঙ্কার সমর্থক কর্তৃক শারীরিক হেনস্থা। বাংলাদেশের ড্রেসিংরুমের দরজা ভাঙচুর। সাকিব ও নুরুলের ২৫ শতাংশ ম্যাচ ফি কর্তন ও একটি করে ডিমেরিট পয়েন্ট যোগ। ম্যাচ জেতার পরে ‘নাগিন নৃত্য’ বা ফাইনালের আগেই ‘শ্রীলঙ্কা-ভারত’ টিকেট ছাপানো, এক ম্যাচে এত ঘটনা নিশ্চয় দুই দল মনে রাখবে অনেকদিন।

শ্রীলঙ্কা ধরে রেখেছিল ভারতের সঙ্গে ফাইনাল খেলবে তারা। ভারতও হয়তো ভেবে রেখেছিল এমন কিছু। কিন্তু সব হিসাব-নিকাশ উল্টে দিয়েছে বাংলাদেশ। পরাজয়টি কোনভাবেই মেনে নিতে পারেনি শ্রীলঙ্কার সংবাদ মাধ্যম। বাংলাদেশের ক্রিকেটের বিরুদ্ধে তারা একের পর এক বিষেদ্গার করেই যাচ্ছে। সাকিব, তামিম, নুরুলের আচরণকে তারা ‘ক্রিকেটীয় পরিপন্থী’ হিসেবে লিখেছে পত্রিকায়। এমনকি বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস নিয়েও করেছে কটাক্ষ। তাদের ক্ষোভ এতটাই বেশি যে, বাংলাদেশের ক্রিকেটারদের পাশাপাশি ভারতের প্রয়াত জগমোহন ডালমিয়াকেও বাংলাদেশের ক্রিকেটকে সহায়তা করার জন্য আক্রমণ করেছেন। ২০০০ সালে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে বড় অনুঘটক হিসেবে কাজ করেছিল ভারতের তৎকালীন ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ডালমিয়া। বাংলাদেশ থেকে টেস্ট স্ট্যাটাস দেওয়ায় তার পেছনে ১০০০ ডিমেরিটস দিয়েছে শ্রীলঙ্কার গণমাধ্যম। কলম্বো থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য আইল্যান্ড এক প্রতিবেদনে লিখেছে, ‘বাংলাদেশ গেট অ্যাওয়ে উইথ স্ল্যাপ অন দ্যা রিস্ট।’ তবে বাংলাদেশ এখনো বাংলাদেশের ক্রিকেটে ডালমিয়া ও ভারতের অবদান শ্রদ্ধার সঙ্গে স্বীকার করে। শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের সঙ্গেও রয়েছে বিসিবির বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।

এছাড়া ভারতের গণমাধ্যমও উঠে পড়ে লেগেছে বাংলাদেশের ক্রিকেটকে কটাক্ষ করতে। শ্রীলঙ্কার গণমাধমের সঙ্গে গলা মিলিয়েছে ভারতের অনেক মিডিয়া। ভারতের একটি হিন্দি সংবাদ মাধ্যম ‘আজতক’ বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের প্রিভিউ করতে গিয়ে লিখেছে, ‘বেতমিজ বাংলাদেশি ক্রিকেটারদের তমিজ শেখাতে প্রস্তুত হচ্ছে রোহিত শর্মারা।’ ‘আজতক’র মতে, ‘বাংলাদেশের ক্রিকেটাররা আম্পায়ারের সাথে চূড়ান্ত ‘বেতমিজি’ করেছে। খেলায় বাংলাদেশ কোন আদব-কায়দা মানেনি। তারা ক্রিকেটীয় আচরণ ধারণ করেনা। বাংলাদেশকে হারিয়ে ভারত তাদের ক্রিকেটারদের বেয়াদবির জবাব দিবে।’ ভারতের গণমাধ্যমের এমন উসকানিমূলক কথাবার্তার এখনো কোন জবাব দেয়নি বাংলাদেশের ক্রিকেট বোর্ড। তারা এটাকে ভারতের একটা ‘মাইন্ড গেম’ হিসেবেই দেখছে। ঘটনা এখানেই থেমে নেই। সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে শুরু হয়েছে দুই দেশের সমর্থকদের কথার লড়াই। বাংলাদেশের ক্রিকেটারদের বিরুদ্ধে ক্ষোভ-তিক্ততাও উগরে দিয়েছেন ভারতের অনেক সাবেক ও গ্রেট ক্রিকেটাররা। তবে দ্যা টাইমস অব ইন্ডিয়ার মতো পত্রিকা বাংলাদেশের গত ম্যাচে বাংলাদেশের জয়কে দেখছেন ‘রুদ্ধশ্বাস জয়’ হিসেবে। তারা মাহমুদউল্লাহর ইনিংসটিকে দুর্দান্ত বলে উল্লেখ করেছে। অনেক তিক্ত অভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হচ্ছে বাংলাদেশের ক্রিকেটারদের। তবে তারা শ্রীলঙ্কা ও ভারতসহ অনেক গ্রেট ক্রিকেটারদের সমর্থন পাচ্ছেন।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে প্রেমাদাসা স্টেডিয়াম ছিল ৩৫ হাজার দর্শকে ভরপুর। কিন্তু টুর্নামেন্ট থেকে স্বাগতিক শ্রীলঙ্কার বিদায় কালকের স্টেডিয়াম ছিল অনেকটা ফাঁকা। ফাইনাল ম্যাচ দেখতে আসা ভারতীয় সমর্থকদের সঙ্গে অনেক শ্রীলঙ্কান সমর্থক গলা ফাটিয়েছে ভারতের সমর্থনে।

বিতর্ক পিছু ছাড়ছে না বাংলাদেশের ক্রিকেটকে। সামাল দিতে হচ্ছে ভারত-শ্রীলঙ্কার গণমাধ্যম। এর মধ্যেই বাংলাদেশের ক্রিকেট ব্যর্থতা ঝেড়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist