ক্রীড়া ডেস্ক

  ০৭ মার্চ, ২০১৮

মহারণ এবার ওয়েম্বলি স্টেডিয়ামে

ইউরেপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের মুকুট কার মাথায় উঠবে? প্রশ্নের উত্তরে মৌসুমের শুরু থেকেই চলছে মাতামাতি। কয়েক মাসের মধ্যে সম্ভাব্য শিরোপাজয়ীর তালিকাটাও ছোট হয়ে এসেছে। কাল রাতে ঝরে গেছে দুটি দল। আজ স্বপ্নভঙ্গ হবে আরো দুটি দলের। কারণ একদিন আগেই যে শুরু হয়ে গেছে দ্বিতীয় লেগের যুদ্ধ। এ যেন, ‘বিনা যুদ্ধে নাহি দেব, সূচাগ্র মেদিনী।’

আজ দ্বিতীয় লেগের মহারণে ওয়েম্বলি স্টেডিয়ামে জুভেন্টাসকে স্বাগত জানাবে টটেনহাম হটস্পার। প্রথম লেগের দেখায় দুই গোলে পিছিয়ে থেকেও ২-২ গোলে ড্র করেছিল টটেনহাম। ঘরের মাঠে লড়াইয়ের সুবিধার পাশাপাশি প্রথম লেগের দুটো অ্যাওয়ে গোলই টটেনহামকে এগিয়ে রাখছে। তবে অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়া কথা ভাবছে না উত্তর লন্ডনের ক্লাবটি। জয়-ই তাদের শেষ কথা।

তুরিনের বুড়িরাও কি ছেড়ে কথা বলবে? আজকের লড়াইয়ের আগে তাদের অনুপ্রেরণার সবচেয়ে বড় উৎস হতে পারে সাম্প্রতিকালের ইতিহাস। গেল তিন মৌসুমে দুবারই ফাইনালে উঠেছিল জুভেন্টাস। একসময় জিনেদিন জিদান, আন্দ্রে পিরলো, ডেল পিয়েরোদের মতো মাঠ মাতানো শ্রেষ্ঠ খেলোয়াড় ছিল জুভেন্টাসের। দুবার ইউরোপা সেরাও হয়েছিল তুরিনের বুড়িরা। কিন্তু সেই মহিমা বর্তমানে অনেকটাই ম্লান। তবে ঘরের মাঠে প্রথম লেগে দুই গোলে এগিয়ে থেকে ড্র করলেও আশার কথা- পাওলো দিবালা, মিডফিল্ডার ব্লেইসি মাতুইদিও ইনজুরি কাটিয়ে ফিরছেন এ ম্যাচে।

মারিও মান্দজুকিচ, গঞ্জালো হিগুয়েইনরাও চান ম্যাচে নিজেদের সেরাটা ঢেলে দিতে। প্রথম লেগে জুভদের নায়ক যেমন আর্জেন্টাইন হিগুয়েইন তেমনি খলনায়কও। অসাধারণ একটি গোলের পাশাপাশি পেনাল্টি থেকেও পেয়েছিল দ্বিতীয় গোল। তেমনি মিস করেছিল দ্বিতীয় পেনাল্টিটাও। জুভেন্টাস কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্র্রিও আশাবাদী দ্বিতীয় প্রতিপক্ষ টটেহামের বিপক্ষে দ্বিতীয় লেগ জয়ের।

এই মুহুর্তে টটেনহাম হটস্পারও জয় ছাড়া কোনকিছুই চিন্তা করছে না। জয়ের জন্য মরিয়া মাউরিসিও পচেত্তিনোর শিষ্যরা। সাথে আছে অ্যাওয়ে ম্যাচে দুই গোলের পাশাপাশি ড্র করে আসার সুবিধ। তাছাড়া দারুণ ফর্মে আছেন দলের স্ট্রাইকার হ্যারি কেনও। টটেনহামের সবচেয়ে বড় অস্ত্র তিনিই। সঙ্গে ক্রিশ্চিয়ান এরিকসন, সন হিয়ুং-মিনরাও আছেন ফর্মের তুঙ্গে।

তবে এই মৌসুমে হ্যারি কেন ২৪ গোল করে এই মুহূর্তে ইংলিশ প্রিমিয়ার লিগে নেতৃত্ব দিচ্ছেন গোলদাতাদের। তার দুর্দান্ত পারফরম্যান্সে সুবাদে শেষ কয়েকটি ম্যাচেও জিতেছে টটেনহাম। আগুন ফর্মে থাকা কেন এদিনও জ¦লে উঠতে প্রস্তুত। তবে টটেনহামের জন্য অস্বস্তির খবর ইনজুরি এ ম্যাচ থেকে ছিটকে দিয়েছে সেন্ট্রাল ডিফেন্ডার টবি আল্ডারওইরেল্ডকে। এছাড়া টানা হলুদ কার্ডের খড়্গ এ ম্যাচে দর্শক বানিয়ে দিচ্ছে রাইট ব্যাক সের্গে অরিয়েরকেও।

আজ মাঠে নামবে ম্যানচেস্টার সিটিও। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে তাদের ম্যাচ এফসি বাসেলের বিপক্ষে। প্রথম লেগের দেখায় সিটি ৪-০ গোলে উড়িয়ে দিয়েছিল সুইস ক্লাবটিকে। তাও বাসেলসের মাঠে। এই মুহূর্তে গার্দিওলার দল আছে ইতিহাসের সেরা ফর্মে। জয়ের ধারায় থাকা সিটিকে এফসি বাসেলের পক্ষে হারানোটা একপ্রকার দুঃসাধ্যও বটে। ম্যাচটা তাই বলতে গেলে ¯্রফে নিয়মরক্ষারও। তবে বাসেল কোচ রাফায়েল উইকি সিটির সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াইয়ের ঘোষণা দিয়ে বসেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist