জহির ইলিয়াছ খান

  ১২ নভেম্বর, ২০২২

মানসিক চাপ কমাতে যা করবেন

উদ্বেগ বা মানসিক চাপ আজ বিশ্বজুড়ে। দিন দিন যত গতিময় হচ্ছে জীবন, ততই মানসিক রোগ বাড়ছে। বিশেষ করে গতিময় জীবনে পিছিয়ে পড়ার চিন্তায় অস্থির হচ্ছেন অনেকে। ঘরে ঘরে দেখা দিচ্ছে উদ্বেগ। কিন্তু কথায় কথায় উদ্বিগ্ন হয়ে পড়লে সমস্যা বাড়ে। কাজে তার ছাপ পড়ে। কমে যায় কাজ করার ক্ষমতা। ওষুধ খেয়ে উদ্বেগ কমাতে চান না অনেকেই।

মনে করেন, একবার ওষুধ খেতে শুরু করলে, তার ওপর নির্ভরশীল হয়ে যাবেন। নিয়মিত ধ্যান করলে সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণ করা যায়। তবে বিশেষজ্ঞরা বলছেন, মানসিক অবসাদ বা উদ্বেগ কমানোর সবচেয়ে ভালো চিকিৎসা আছে আয়ুর্বেদে। কারণ ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকলেও আয়ুর্বেদে যেসব উপকরণ ব্যবহার করা হয়, তা সম্পূর্ণ ভেষজ।

আয়ুর্বেদে উদ্বেগ কমানোর উপায়গুলো হচ্ছে-

তেল মালিশ : মাথায় রক্ত সঞ্চালন ভালো হলে স্নায়ুর ওপর চাপ কম পড়ে, মনও শান্ত হয়। তাই মাথায় মাখার আয়ুর্বেদিক তেল এ ক্ষেত্রে অনেকটাই সাহায্য করে। হালকা গরম তেল মাথায় মালিশ করে যদি ঘুমোতে পারেন, দুশ্চিন্তা আপনাকে গ্রাস করতে পারবে না।

অশ্বগন্ধা : অশ্বগন্ধার অনেক গুণ। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে তারুণ্য ধরে রাখা, সবেতেই ব্যবহার করা হয় এই ভেষজ। অশ্বগন্ধার ছাল ভিজিয়ে বা গুঁড়া করে খেলে কাজ দেবে।

ব্রাহ্মী : মস্তিষ্কের বিকাশ ঘটানোর জন্য অনেক বাড়িতেই ছোটদের ব্রাহ্মী শাক খাওয়ানো হয়। এই শাক কিন্তু উদ্বেগের সঙ্গে জড়িত হরমোন কর্টিজল নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া মস্তিষ্কের কোষ সজীব রাখতে এবং কোনো কাজে মনোযোগ বৃদ্ধি করতেও সাহায্য করে ব্রাহ্মী।

উষ্ট্রাসন : প্রাথমিকভাবে উদ্বেগ কমাতে উষ্ট্রাসন জাদুর মতো কাজ করে। কীভাবে করবেন? প্রথমে দুই হাঁটুতে ভর দিয়ে দাঁড়ান। দুটি পা পেছন দিকে টান টান করে রাখুন। এবার দেহের ওপরের অংশ হেলিয়ে এমনভাবে রাখুন, যাতে দুই হাত পেছন দিকে ঘুরিয়ে, দুই পায়ের গোড়ালি স্পর্শ করতে পারেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close