জীবনযাপন ডেস্ক

  ০৫ নভেম্বর, ২০২২

কলহ নয় থাকুন আনন্দে

দাম্পত্য কলহ বাড়িয়ে দিতে পারে হৃদরোগের আশঙ্কা! বিয়ের পর বেড়ে যাওয়া চাপ হার্টের নানা ধরনের অসুখের অন্যতম কারণ বলে দাবি করেছে সাম্প্রতিক এক গবেষণা। এত দিন অনেকেরই ধারণা ছিল, দাম্পত্য যেমনই হোক, তাতে ভালো থাকে মন ও শরীর। এবার আমেরিকার ইয়েল বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণাতে কিছুটা ভিন্ন মত পোষণ করলেন কিছু গবেষক। তাদের দাবি, দাম্পত্য সম্পর্কের টানাপড়েন বাড়িয়ে দেয় হৃদরোগের আশঙ্কা।

‘ইয়েল স্কুল অব পাবলিক হেলথ’-এর গবেষকরা দেড় হাজার রোগীর ওপর একটি গবেষণা চালান। গবেষণায় অংশ নেওয়া সবাই হৃদরোগের শিকার হয়েছিলেন। হৃদরোগ হওয়ার পর এক বছর তারা কেমন থাকেন, তার ওপর নজর রেখেছিলেন গবেষকরা। পাশাপাশি, তাদের সবার কাছে ব্যক্তিগত জীবনের বিভিন্ন তথ্যও জানতে চান গবেষকরা। জানতে চাওয়া হয় দাম্পত্যে কোনো টানাপড়েন চলছে কি-না।

এতে দেখা গেছে, প্রায় ৪০ শতাংশ নারী ও ৩০ শতাংশ পুরুষ জানান, দাম্পত্য জীবনে সমস্যা চলছে তাদের। যা থেকে তৈরি হচ্ছে মানসিক উদ্বেগ। গবেষণায় দেখা গেছে, যারা এই ধরনের সমস্যায় ভুগছেন, তাদের মধ্যে প্রায় ৫০ শতাংশকেই আবার হাসপাতালে ভর্তি করতে হয়েছে কোনো না কোনো কারণে। পাশাপাশি, দাম্পত্যে সমস্যা থাকলে বুকে ব্যথা হওয়ার আশঙ্কাও ৬৭ শতাংশ বেড়ে গেছে বলে দাবি করেছেন গবেষকরা।

গবেষকরা জানিয়েছেন, ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর বিজ্ঞান সম্মেলনে প্রকাশ করা হবে গবেষণাপত্রটি। প্রধান গবেষক সেনজিং ঝু জানান, হৃদযন্ত্রের স্বাস্থ্যরক্ষায় রোজকার জীবনের বিভিন্ন অভ্যাস খুবই গুরুত্বপূর্ণ। দাম্পত্য কলহ থেকে তৈরি হওয়া উদ্বেগ ও মানসিক চাপ হৃদরোগ থেকে সেরে ওঠার পথে প্রতিবন্ধক হয়ে উঠতে পারে বলেই মত তার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close