জীবনযাপন ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০২২

চুলের যত্নে ভেষজ তেল

চুলের প্রধান খাদ্য হচ্ছে তেল। নিয়মিত অয়েল ম্যাসাজ করলে চুল থাকে স্বাস্থ্যোজ্জ্বল, কালো ও ঘন। এ ছাড়া চুল পড়া কমানোর পাশাপাশি খুশকি দূর করতেও তেলের জুড়ি নেই। তেলে ভেষজ কিছু উপাদান মিশিয়ে বানিয়ে নিতে পারেন চুলের বিভিন্ন সমস্যার পরিপূর্ণ সমাধান।

আমলকীর তেল : অকালে চুল পেকে যাওয়া ও টুল পড়া রোধ করতে আমলকীর তেল কার্যকর। এটি চুলের দ্রুত বৃদ্ধিতেও সহায়ক। এক কাপ নারকেল তেলে কয়েকটা আমলকী থেঁতো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ১০ থেকে ১৫ মিনিট ফুটিয়ে নিন। নামিয়ে ছেকে বয়ামে রেখে দিন।

পেঁয়াজের তেল : চুলের গোড়া শক্ত করে চুল পড়া রোধ করতে এই তেলের জুড়ি নেই। নতুন চুল গজাতেও সক্ষম পেঁয়াজের তেল। পেঁয়াজ ও সামান্য কারিপাতা একসঙ্গে বেটে নারকেল তেলে মিশিয়ে গরম করুন। ফুটে উঠলে আঁচ কমিয়ে দিয়ে রেখে দিন ১০ মিনিট। সারা রাত মিশ্রণটি ঢেকে রাখুন। পরদিন ছেকে কাচের বয়ামে ঢেলে নিন।

জবাফুলের তেল : চুলের বৃদ্ধির জন্য জবাফুলের তেল ব্যবহার করতে পারেন নিয়মিত। এটি চুল ফাটা কমাতেও কার্যকর। জবা ফুলের কয়েকটা পাপড়ি পিষে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন। রং পরিবর্তন হয়ে গেলে নামিয়ে নিন। ঠান্ডা হলে ছেকে বয়ামে ঢেলে নিন।

তুলসী ও নিম অয়েল : খুশকি দূর করার পাশাপাশি চুল পড়া কমাতে সাহায্য করে এই তেল। তুলসীপাতা, নিমপাতা এবং মেথি একসঙ্গে বেটে নিন। পরিমাণমতো নারকেল তেল মিশিয়ে ফুটিয়ে নিন মিশ্রণটি। ঠান্ডা হলে ছেকে কাচের বয়ামে রাখুন।

কারিপাতার তেল : তেলে কারিপাতা ফেলে কিছুক্ষণ গরম করুন। তেল কালচে হয়ে গেলে নামিয়ে ছেকে রেখে দিন। এই তেল নিয়মিত ব্যবহার করলে চুল পড়া কমবে।

কালোজিরার তেল : সিল্কি চুলের জন্য এই তেল অনন্য। পাশাপাশি চুলের দ্রুত বৃদ্ধি করতেও সক্ষম কালোজিরার তেল। ১ টেবিল চামচ কালোজিরা গুঁড়া করে নিন। একটি কাচের বয়ামে পরিমাণমতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে কালোজিরার গুঁড়ো মিশিয়ে নিন। এভাবে রেখে দিন দুই থেকে তিন দিন। এরপর ঝাঁকিয়ে ব্যবহার করুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close