জীবনযাপন ডেস্ক

  ৩১ জুলাই, ২০২১

মাস্ক পরে ত্বকের যত্ন নেবেন যেভাবে

মাস্ক পরা এখন জীবনের নিয়মিত একটি অংশ। নিজেকে সুরক্ষিত রাখার পাশাপাশি ফ্যাশনেবল করে তুলতে সবাই এখন নানা নকশার মাস্কের ব্যবহার করছেন। মাস্ক ব্যবহার যেমন বাধ্যতামূলক, তেমনি এর ব্যবহারের পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও জরুরি। তবে স্বাস্থ্যগত সুরক্ষার জন্য মাস্কের কোনো বিকল্প নেই। ত্বকের সমস্যা সমাধানে অনেক বিকল্পই

ব্যবহার করা যায়। ত্বকের ভিন্ন ভিন্ন ধরন, সমস্যা ও মাস্ক পরার সময়ের ওপর নির্ভর

করে বেছে নেওয়া যাবে নির্দিষ্ট সমাধান। রূপবিশেষজ্ঞ শারমিন কচি দিয়েছেন

প্রয়োজনীয় কিছু পরামর্শ, যা ত্বক রাখবে স্বাস্থ্যকর।

ময়েশ্চারাইজার ব্যবহার

মুখ অবশ্যই প্রতিদিন অন্তত দুবার ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে ভালো করে মুছে নিয়ে ময়েশ্চারাইজার লাগাতে হবে। যাদের ত্বক শুষ্ক, তারা ক্রিমি ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। স্বাভাবিক ত্বকে লোশন ময়েশ্চারাইজার ও তৈলাক্ত ত্বকে জেল ময়েশ্চারাইজার ভালো কাজ করবে।

সানস্ক্রিন ব্যবহার

মাস্কে মুখের অনেকটাই ঢাকা থাকলেও ঘর থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। এ ক্ষেত্রে মিনারেল আর পানি আছে এমন সানস্ক্রিন বেছে নেওয়া জরুরি।

চন্দন ব্যবহার

মাস্ক দিয়ে মুখ ঢেকে রাখার ফলে খুব ঘাম হতে থাকে। ফলে ব্রণ ও ব্যথা হয়। এ ক্ষেত্রে চন্দন লাগালে আরাম পাওয়া যায়। তবে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অ্যালোভেরা জেল ব্যবহার

ত্বক স্পর্শকাতর হলে মাস্ক ব্যবহারে ত্বক লাল হয়ে যেতে পারে, র‌্যাশও হতে পারে। অনেক সময় চুলকায় এবং এর ফলে চামড়াও উঠে। এর কারণ মাস্কের উপাদানের সঙ্গে ত্বকের বিক্রিয়া। তাই বাড়ি ফিরেই মাস্ক খুলে ফেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। এই ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহারে লালচে ভাব কেটে যাবে।

বিশেষ সাবধানতা

* ভেজা মাস্ক থেকে ত্বকে সংক্রমণ ঘটে এবং প্রদাহ হয়। তাই সঙ্গে দুণ্ডতিনটি বাড়তি মাস্ক রাখা উচিত। আর মাস্ক ভিজে গেলেই বদলে নিতে হবে।

* মাস্ক পরার আগে মুখে ময়েশ্চারাইজার দিতে হবে। এটি ত্বককে সুরক্ষা দেয়।

* মাস্ক পরে মুখে ভারী মেকআপ করলে তা ঘামের সঙ্গে মিশে বিক্রিয়া করতে পারে। তাই মেকআপ খুব হালকা রাখতে হবে। এ ক্ষেত্রে ফাউন্ডেশন ও কমপ্যাক্ট কম ব্যবহার করতে হবে।

* মুখ পরিষ্কার করে টোনার আর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

* ত্বক খুব জ্বালা করলে বা লাল হয়ে গেলে বরফ পাতলা কাপড়ে মুড়ে লাগানো যেতে পারে। তাতে আরাম পাওয়া যাবে।

* ত্বকের ওপর মৃতকোষ জমে গেলে বিবর্ণ ও অনুজ্জ্বল দেখায়। তাই সপ্তাহে অন্তত দুবার ঘরোয়া স্ক্রাব দিয়ে মুখ এক্সফোলিয়েট করা প্রয়োজন।

* দীর্ঘ সময় মাস্ক পরে থাকার কারণে ঠোঁট শুষ্ক হয়ে উঠতে পারে। তাই ঠোঁটে লিপবাম লাগাতে হবে।

* পরিষ্কার, শুকনা, আরামদায়ক মাস্ক পরিধান করা আর রুক্ষ ও সিনথেটিক কাপড়ের মাস্ক না পরাই ভালো।

তথ্যসূত্র : সংগৃহীত

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close