হাস্নাহেনা জেবু

  ২৫ অক্টোবর, ২০১৯

হেমন্তের পোশাক

বাংলার প্রকৃতিতে এখন হেমন্ত। ষড়ঋতুর এ দেশ একেক ঋতুতে একেক রূপ হাজির হয় আমাদের মাঝে। পালাবদলের এ ধারায় ঘটে নানা ঘটনা। কখনো প্রকৃতি রুদ্রমূর্তি ধারণ করে আবার কখনোবা স্নিগ্ধ পরশ বুলিয়ে দেয়। ঋতুর এ পরিবর্তন অপূর্ব শোভা নিয়ে ধরা দেয় মানুষের মনে। তেমনি এক ঋতু হেমন্ত। এ যেন এক মন মাতানো পরিবেশ। প্রকৃতি যেমন তার রূপ বদলায় ঠিক তার সঙ্গে পাল্লা দিয়ে বদলে যায় ফ্যাশন। হেমন্তের এ সময় অনেকেই পোশাক বিড়ম্বনায় পড়েন। একটু মোটাকাপড় পরলে গরম লাগে আবার বিকাল গড়াতে ঠা-া আবহাওয়ায় হালকা কাপড় পরলে ঠা-া অনুভূত হয়। ফলে আবহাওয়া উপযোগী পোশাকের সন্ধান করেন অনেকেই। ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে ফ্যাশন হাউসগুলো নিয়ে এসেছে আবহাওয়া উপযোগী পোশাক। যা সহজেই মানিয়ে যাবে এ ঋতুতে।

ব্যস্ত জীবনে ঋতুর সঙ্গে তাল মিলিয়ে পোশাক এখন হাতের কাছেই মেলে। যার ফলে বাড়তি চিন্তা মাথায় নিয়ে ঘুরতে হয় না। এ ছাড়াও আবহাওয়াকে প্রাধান্য দিয়ে টি-শার্ট, ফুলসিøভ টি-শার্ট, লং কুর্তা, টপস্, ট্রাউজার, ব্যাগি জিন্স এখন প্রতিটি ফ্যাশন হাউসে শোভা পাচ্ছে। মানুষ যত বেশি ফ্যাশনসচেতন হয়ে উঠছে ততই বাড়ছে ফ্যাশন হাউসের সংখ্যা। ইচ্ছে হলেই যুগোপযোগী পোশাকে সাজানো যাবে নিজেকে। অফিশিয়াল ফুলসিøভ শার্টেও ঋতুর প্রাধান্য বিদ্যমান। কাপড় হিসেবে ব্যবহার হচ্ছে খাদি, কটন, সিনথেটিক, জয়সিল্ক, এন্ডি কটন। এ সময়টায় দিনের বেলা গরম অনুভূত হয় আবার সন্ধ্যা না ঘনাতেই ঠা-া লাগতে শুরু করে। তাই এ সময়টায় এমন ড্রেস পরা উচিত যা দিন কিংবা রাতে অস্বস্থিতে না ফেলে।

এ সময়ে ফুলসিøভ কিংবা কোয়ার্টার সিøভ ড্রেস বেশ উপযোগী। দিনে এবং রাতে অনায়াসে মানিয়ে যাবে। মেয়েদের ড্রেসগুলোতে কাজের ভেরিয়েশন লক্ষণীয়। পার্টি ড্রেসগুলোতে রাখা হয়েছে ভারী কাজের মিশ্রণ। যা এ আবহাওয়ার সঙ্গে মানানসই। তরুণীদের পছন্দের তালিকায় রয়েছে এ ড্রেসগুলো। ঋতুভিত্তিক পোশাক জনপ্রিয় হওয়ার আরেকটি মূল কারণ হচ্ছে সহনীয় দাম। যেমন হুডিশার্ট পাওয়া যাবে ৬০০ টাকা থেকে ১২০০ টাকার মধ্যে। হুডি টি-শার্ট ৫০০ থেকে ১০০০ টাকায় মিলবে। ফুলসিøভ টি-শার্ট পাওয়া যাবে ৪০০ টাকা থেকে ৮০০ টাকায়। টি-শার্ট ২০০-৬০০, পলোশার্ট ৪৫০ টাকা থেকে ৯৫০ টাকায় মিলবে। টপস্ -এর মূল্য পড়বে ৬০০ টাকা ১২০০ টাকা। কর্মজীবী মানুষদের জন্য অফিশিয়াল শার্ট এবং ফুলসিøভ সালোয়ার কামিজের পসরা সাজিয়েছে ফ্যাশন হাউসগুলো। শার্ট এবং সালোয়ার কামিজ প্রস্তত করা হয়েছে আবহাওয়ার কথা মাথায় রেখেই। শার্টের মূল্য ৭৫০ টাকা থেকে ১৫০০ টাকা। সালোয়ার কামিজের মূল্য পড়বে ৯৫০ টাকা থেকে ২৫০০ টাকা। আর গর্জিয়াস কাজের সালোয়ার কামিজ পড়বে ১৮০০ টাকা থেকে ৪৫০০ টাকা এবং টপস্ ৮০০ টাকা থেকে ২২০০ টাকা। আবহাওয়ার সঙ্গে যদি পোশাকের মানানসই না ঘটে, তাহলে অস্বস্তিতে ভুগতে হয়। সে অবস্থা থেকেই মুক্তি দেবে ঋতুভিত্তিক এ পোশাকগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close